ফিরিয়ে আনা হলো বিদেশের মাটিতে দেশের নাম ডোবানো সেই আনারকলিকে, ক্ষোভ ঝাড়লেন পররাষ্ট্রমন্ত্রী

| আপডেট :  ৩ আগস্ট ২০২২, ০৭:০২ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩ আগস্ট ২০২২, ০৭:০২ অপরাহ্ণ

জাকার্তার বাংলাদেশ দূ’তাবাসের ডেপুটি চিফ অব মিশন কাজী আনারকলির বি’ষয়ে আনুষ্ঠানিক ত’দন্ত শুরু করেছে স’রকার। ইতোমধ্যে তাকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। পররাষ্ট্র ম’ন্ত্রণালয় সূত্রে বুধবার এ তথ্য জানা গেছে। এ ঘটনায় পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের স’চিব মাসফি বিনতে সামসকে প্রধান করে একটি উচ্চ পর্যায়ের ত’দন্ত কমিটি গঠন করা হয়েছে। আজ থেকেই ত’দন্ত কমিটি আনুষ্ঠানিক কাজ শুরু করেছে।

এর আগে বাসায় নি’ষিদ্ধ মা’দক মারিজু’য়ানা রাখার অ’ভিযোগে নাইজেরিয়ান বন্ধুসহ বাংলাদেশী কূটনীতিক কাজী আনারকলিকে আ’টক করে জাকার্তা পুলিশ। প্রায় ২৪ ঘণ্টা তিনি ব’ন্দি ছিলেন ইন্দোনেশিয়ার মা’দক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ডিটেনশন সেন্টারে। সেখানে তাকে জি’জ্ঞাসাবাদ করা হয়। পরে কূটনৈতিক প্রচেষ্টায় বিশেষ করে ইন্দোনেশিয়া স’রকারের বদান্যতায় তিনি মুক্তি পান।

আ’টকের পর জাকার্তার বাংলাদেশ দূ’তাবাসের মাধ্যমেই চলে নেগোসিয়েশন। সূত্র বলছে, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ইন্দোনেশিয়ার মা’দক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ অত্যন্ত ক’ঠোরতার সাথে কাজী আনারকলির বাসায় অ’ভিযান চা’লায়, মা’দক উ’দ্ধার করে এবং নাইজেরিয়ান বন্ধুসহ তাকে তুলে নিয়ে যায়। জানা যায়, যুক্তরাষ্ট্রের লস এনজে’লস থেকে জোগাড় হওয়া ওই বিদেশী বন্ধুর সাথেই জাকার্তার বাসা শেয়ার করতেন আনারকলি।

জানা গেছে, মা’দক নিয়ন্ত্রণে ইন্দোনেশিয়ার স’রকার অত্যন্ত ক’ঠোর। তারা চিকিৎসার কাজেও এখন পর্যন্ত মারিজু’য়ানার ব্যবহারের অনুমতি দেয়নি। মা’দক রাখা বা সেবনে যাবজ্জীবন এমনকি মৃ’ত্যুদ’ণ্ডেরও বিধান রয়েছে ইন্দোনেশিয়ার আইনে। সূত্র জানায়, কূটনীতিকের বাসায় মা’দক রয়েছে এটা নিশ্চিত হওয়ার পরই হত ৫ই জুলাই তারা অ’ভিযান পরিচালনা করে। তাকে আ’টক করে দ্রুততম সময়ে দেশত্যাগের নোটিশ দেয় দেশটি।

তার কর্মকাণ্ডে ক্ষু’ব্ধ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আনারকলির বি’রুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ইন্দোনেশিয়ায় বাংলাদেশ মিশনের উপ-প্রধান কাজী আনারকলির বাসায় মা’দক পাওয়া এবং তাকে প্রত্যাহারের ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক ও বিব্রতকর’ বলে মন্তব্য করেছেন।

উল্লেখ্য, কূটনৈতিক দায়িত্ব থেকে আনারকলিকে ফেরত আনার ঘটনা এবারই প্রথম নয়। এর আগে বাসার গৃহকর্মী নিখোঁজের ঘটনায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জে’লস থেকে ২০১৭ সালে তাকে ফেরত আনা হয়েছিল। পররাষ্ট্র ক্যাডারের ২০ ব্যাচের কর্মকর্তা আনারকলি ওই সময় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জে’লসে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল ছিলেন। মা’র্কিন স’রকারের বেঁ’ধে দেয়া সময়ের মধ্যেই তাকে জাকার্তায় জরুরি পদায়ন করে ইন্দোনেশিয়ায় কূটনৈতিক মিশনে পাঠানো হয়।