কথা রেখেছেন কাঞ্চন-নিপুণ, উচ্ছ্বসিত নায়িকা সাদিয়া মির্জা

| আপডেট :  ৩ আগস্ট ২০২২, ০৭:০৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩ আগস্ট ২০২২, ০৬:৩৫ অপরাহ্ণ

চলচ্চিত্র শিল্পীদের সংগঠন ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি’। আর সেই শিল্পী সমিতির নির্বাচন নিয়ে আলোচনা-সমালোচনার পর গত ৬ এপ্রিল শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পান ১০৩ শিল্পী। এর চার মাস পর এবার শিল্পী সমিতির কার্ডও পেলেন তারা। গত সোমবার (১ আগস্ট) থেকে শিল্পীদের কার্ড বিতরণ শুরু হয়েছে। এরই মধ্যে অনেক শিল্পী তাদের কার্ড বুঝে পেয়েছেন। ফেসবুকে ছবিসহ একটি পোস্ট দিয়ে এই কথা জানিয়েছেন চিত্রনায়িকা সাদিয়া মির্জা।

একাধিক ছবি পোস্ট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন সাদিয়া। লিখেছেন, ‘দীর্ঘ চারটি বছর সংগ্রাম করে অবশেষে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কার্ড বুঝে পেলাম। এই লড়াই ছিল আমাদের পরিচয়ের। এই লড়াই ছিল আমাদের আত্ম সন্মানবোধের। এই পরিচয় আমাদের অহংকার, গর্বের। কারণ, আমরা চলচ্চিত্র কর্মী।’

শিল্পী সমিতিতে গত ২০১৭-১৯ এবং ২০১৯-২১ এই দুই মেয়াদের চার বছরে মোট ১৮৪ জন শিল্পী তাদের ভোটাধিকার হা’রিয়েছিলেন বলে অ’ভিযোগ উঠেছিল। অর্থাৎ, শিল্পী সমিতি থেকে তাদের সদস্যপদ বাতিল করা হয়েছিল। সমিতির তখনকার সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে অ’ভিযোগের আঙুল ওঠে মিশা সওদাগর ও জায়েদ খানের দিকে।

এ নিয়ে অনেক আন্দোলন সংগ্রাম হয়েছে। সদস্যপদ হা’রানো শিল্পীরা একাধিক বার এফডিসির সামনে মা’নববন্ধন করেছেন। সেখানে তারা সদস্যপদ ফিরিয়ে দেওয়ার দাবি জানানোর পাশাপাশি মিশা সওদাগর ও জায়েদ খানের পদত্যাগ দাবি করেছেন। একই দাবিতে দেয়ালে দেয়ালে পোস্টারও লাগানো হয়েছে।

অবশেষে গত ২০২২-২৪ মেয়াদের নির্বাচনের সময় ইলিয়াস কাঞ্চন-নিপুণ আক্তার পরিষদ প্রতিশ্রুতি দেন যে, তারা নির্বাচনে জিতলে বাদ পড়া শিল্পীদের সদস্যপদ ফিরিয়ে দেওয়ার পদক্ষেপ নেবেন। এরপর অভিনেতা ইলিয়াস কাঞ্চন নির্বাচনে জিতে সভাপতির চেয়ারে বসে গত ৬ এপ্রিল ১০৩ জন শিল্পীর সদস্যপদ ফিরিয়ে দেন। এখন তারা পেলেন কার্ড।

এ প্রসঙ্গে শিল্পী সমিতির সহ-সাধারণ সম্পাদক ও চিত্রনায়ক সায়মন সাদিক সংবাদমাধ্যমকে বলেন, ভালো লাগছে শিল্পীদের হাতে কার্ড দিতে পেরে। নির্বাচনের আগে আমরা যে অঙ্গীকার করেছিলাম, তারই সফল বাস্তবায়ন এটি। সহকর্মীদের খুশি দেখে আমরাও খুশি। কাঞ্চন ভাই এবং নিপুণ আপার নেতৃত্বে শিল্পীদের জন্য কাজ করাই আমাদের লক্ষ্য।