‘রাতে কিন্তু কাজটা হয়, আমরাই করাইছি’: জাপা মহাসচিব

| আপডেট :  ৩১ জুলাই ২০২২, ০৭:২৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩১ জুলাই ২০২২, ০৭:২৬ অপরাহ্ণ

নির্বাচনে ভোটগ্রহণের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর জন্য নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়েছে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। ইসির সঙ্গে সংলাপে দলটির নেতারা বলেছেন, ভোটের আগের রাতে কেন্দ্রে ব্যালট পেপার পাঠালে কারচুপি হয়।

তাই কারচুপি ঠেকাতে ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পাঠাতে হবে। ভোট কারচুপি প্রসঙ্গে জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, রাতে কিন্তু কাজটা (ভোট দেয়া) হয়। হয় মানে কী, আমরাই করাইছি, কী বলব, এটা হয়।

জাপা মাহসচিব আরও বলেন, ইভিএমে আমাদের আস্থা নেই। ব্যক্তিগতভাবে আমারও এতে কোনো আস্থা নেই। মানুষ মনে করে, ইভিএমে ভোট পাল্টে দেয়া হলে কিছু করার নেই। কারণ, ফল রি-চেক করা যায় না। জাপার মহাসচিব মুজিবুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সকালে ইসির সংলাপে অংশ নেয়।

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত এই সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনাররা উপস্থিত ছিলেন। জাপা সংলাপে বেশ কয়েকটি প্রস্তাব উত্থাপন করে।

আনুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচন, নির্বাচনী কর্মকর্তারা নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ না করে নিজস্ব ক্ষমতাবলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আইন প্রণয়ন, নির্বাচনী খরচ ২৫ লাখ টাকা বাড়িয়ে ৫০ লাখ টাকা করা, প্রয়োজনে ব্যয়ের সর্বোচ্চ সীমা তুলে দেয়া, ইউটিলিটিস বিল-ক্রেডিট কার্ডের বিলের জন্য প্রার্থিতা বাতিলের বর্তমান বিধান বাতিল করা প্রভৃতি প্রস্তাব সংলাপে দিয়েছে।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসি সংলাপ করে আসছে। আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক ও সুষ্ঠু করার লক্ষ্যে দলগুলোর পরামর্শ নিতেই এই সংলাপের আয়োজন করেছে ইসি।

রোববার শেষ দিনে সর্বশেষ দল হিসেবে সংলাপে অংশ নেয় জাপা। সংলাপে ইসিতে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়। বিএনপিসহ মোট নয়টি দল এই সংলাপে অংশ নেয়নি।