অনন্য উদাহরণ তৈরি করছেন অনন্ত জলিল, প্রতিবন্ধীদের নিয়ে দেখবেন সিনেমা

| আপডেট :  ২৮ জুলাই ২০২২, ০৫:১৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৮ জুলাই ২০২২, ১০:৪৪ পূর্বাহ্ণ

ম্যানচেস্টার থেকে বিবিএ এবং ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়ালেখা শেষে দেশে ফিরে ১৯৯৯ সালে ব্যবসায়ী হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন অনন্ত জলিল। খুব অল্প সময়েই ব্যবসায়ী হিসেবে সাফল্যের দেখা পাওয়ার পর ২০১০ সালে নাম লেখান বাংলা চলচ্চিত্রে।

এরপর গত ১০ বছরে তিনি উপহার দিয়েছেন খোঁজ দ্যা সার্চ,স্পিড, মোস্ট ওয়েলকামের মত সিনেমা। বিভিন্ন আলোচনা সমালোচনা থাকলেও তিনও বর্তমানে বাংলা চলচ্চিত্রে সবচেয়ে বড় বিনিয়োগকারীদের একজন। চেষ্টা করেছেন বাংলাদেশের চলচ্চিত্রকে ডিজিটালাইজেশন সহ আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দিতে।

পাশাপাশি ব্যক্তি জীবনেও অত্যন্ত আন্তরিক ও সহযোগিতাপরায়ন তিনি। ১৯৯৯ সালে নিজের ক্যারিয়ার শুরুর পর এখন পর্যন্ত এই অভিনেতা প্রায় ২০ হাজার মানুষের পাশে দাঁড়িয়েছেন। ঈদুল আজহায় সবচেয়ে বেশি সংখ্যক হলে মুক্তি পেয়েছে অনন্ত জলিল ও বর্ষা অভিনীত ‘দিন: দ্য ডে’ সিনেমাটি।

আর এবার ডিজেবলিটি ফাউন্ডেশনের ১০০ জন প্রতিবন্ধী যারা হুইল চেয়ারে করে চলাচল করেন, তাদের নিয়ে আগামী ৩০ জুলাই যমুনা ব্লকবাস্টার সিনেমা হলে সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘দিন: দ্যা ডে’ সিনেমাটি দেখার সিদ্ধান্ত নিয়েছেন অনন্ত জলিল।

সকলকে সালাম জানিয়ে অনন্ত জলিল এক ভিডিও বার্তায় বলেন, ‘ড্রিম ফর ডিজেবলিটি ফাউন্ডেশনের ১০০ জন প্রতিবন্ধী যারা হুইল চেয়ার টিকেটার, তাদের নিয়ে আগামী ৩০ জুলাই আমার এবং বর্ষার সাথে দিন: দ্যা ডে সিনেমাটি দেখার অনুরোধ জানায়। বিষয়টি নিয়ে আমি যমুনা ব্লকবাস্টার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করি। তারা তাদের বিনামূল্যে সিনেমাটি দেখার ব্যবস্থা করে দেয়।’

প্রসঙ্গত, ঈদুল আজহায় মুক্তি পেয়েছে অনন্ত জলিলের দিন-দ্যা ডে সিনেমা। সিনেমাটি মুক্তিট পরপরই বেশ আলোচনা তৈরি করে। একজন আন্তর্জাতিক পুলিশ সংস্থার অফিসারের বিভিন্ন অভিযান নিয়ে তৈরি হয়েছে দিন দ্যা ডে সিনেমাটি। এর অধিকাংশ শ্যুটিং অনুষ্ঠিত হয়েছে ইরানে।