দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশি

| আপডেট :  ২৮ জুলাই ২০২২, ০৫:২৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৭ জুলাই ২০২২, ১২:১৯ অপরাহ্ণ

বাংলা একাত্তর ডেস্কঃ জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। মোট জনসংখ্যার মধ্যে পুরুষের ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন। এতে দেখা যায় দেশের ইতিহাসে প্রথমবারের মতো সংখ্যায় পুরুষদের ছাড়িয়ে গেছে নারীরা।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’র প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ ফলাফল জানানো হয়।

জানা যায়, দেশে চলতি বছরের গত ১৫ জুন একযোগে শুরু হয় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। গত ২১ জুন জনশুমারি শেষ হওয়ার কথা থাকলেও উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় এসব জেলায় শুমারি কার্যক্রম ২৮ জুন পর্যন্ত চলে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদনে দেখা যায়, স্বাধীনতার পর ১৯৭৪ সালে অনুষ্ঠিত প্রথম শুমারিতে দেশের জনসংখ্যা ছিল ৭ কোটি ১৫ লাখ। এরপর ১৯৮১ সালে অনুষ্ঠিত জনশুমারিতে মোট জনসংখ্যা বেড়ে দাঁড়ায় ৮ কোটি ৭১ লাখ ১৯ হাজার ৯৬৫ জনে। ১৯৯১ সালে দেশে মোট জনসংখ্যা বেড়ে দাঁড়ায় দশ (১০) কোটি ৬৩ লাখে।

এদিকে, ২০০১ সালে চতুর্থ আদমশুমারি ও গৃহগণনাতে দেশের জনসংখ্যা বেড়ে দাঁড়ায় ১২ কোটি ২৪ লাখ। ২০১১ সালে অনুষ্ঠিত পঞ্চম জনশুমারিতে জনসংখ্যা বেড়ে হয়েছে দাঁড়ায় ১৪ কোটি ৪০ লাখ। ৬ষ্ঠ ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২-এ বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন।