টাকা দিয়ে নিজে ছবি করে হিরো হওয়া যায় অভিনেতা-অভিনেত্রী না

| আপডেট :  ১১ জুলাই ২০২২, ০৮:২৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ১১ জুলাই ২০২২, ০৮:২৮ অপরাহ্ণ

অনেকদিন ধরেই অনন্ত জলিল বলে আসছেন, তার এই সিনেমার বাজেট ১০০ কোটি টাকার বেশি। বাংলাদেশের ইতিহাসে এত বেশি বাজেটে এর আগে কোনো সিনেমা নির্মিত হয়নি। যদিও এই বাজেটের বিষয়টি বিতর্কিত ও প্রশ্নবিদ্ধ।

কিন্তু অনন্ত বারবার এই বাজেটকে সামনে এনে নিজের সিনেমাকে সেরা দাবি করে আসছেন। এবার নাম উল্লেখ না করে অনন্ত জলিলকে খোঁচা দিলেন ঢাকাই সিনেমার কালজয়ী নায়িকা নূতন। তার মতে, শুধু বেশি টাকা দিয়েই ভালো সিনেমা হয় না। সিনেমার জন্য মেধা ও ত্যাগ লাগে।

নূতন বলেছেন, ‘বেশি বাজেট হলেই যদি ভালো, মানসম্মত, মনে রাখার মতো ফিল্ম হতো, ভালো অভিনেতা টাকা দিয়ে জন্মাতো, তাহলে এই দেশে কখনো- ‘মাটির ময়না’, ‘ওরা ১১ জন’, ‘গোলাপি এখন ট্রেনে’, ‘ভাত দে’, ‘হাঙর নদী গ্রেনেড’, ‘বেদের মেয়ে জোছনা’, ‘ছুটির ঘন্টা’, ‘বাবা কেন চাকর’, ‘এই ঘর এই সংসার’, ‘আয়নাবাজি’সহ অসংখ্য ভালো, মনে রাখার মতো, মনে ধারন করার মতো ছবি জন্মাতো না। আর রাজ্জাক সাহেবসহ নাটক সিনেমায় গুণী গুণী অভিনেতা জন্মাতো না, থিয়েটার থাকতো না।”

নিজের টাকায় নায়ক হওয়া যায়, তবে অভিনেতা হওয়া যায় না- এমন কথা উল্লেখ করে নূতন বলেন, ‘টাকা দিয়ে ভালো ভিডিওচিত্র বানানো যায়, তবে মনে দাগ কাটার মতো ফিল্ম বানাতে টাকার পাশাপাশি মেধা লাগে, ফিল্মের জন্য ত্যাগ লাগে। টাকা দিয়ে নিজে ছবি করে হিরো হওয়া যায়, অভিনেতা-অভিনেত্রী না। গায়ক হওয়া যায়, প্রকৃত গানের শিল্পী না। টাকায় অনেক কিছু হয়, তবে সব হয় না। মানুষের মনে শিল্পী হিসেবে স্থায়ী জায়গা করার জন্য অভিনয় গুণ ও দক্ষতা লাগে।’

১০০ কোটি টাকা বাজেটের বিষয়টিকে খোঁচা দিয়ে নূতন বলেছেন, ‘১০০-৫০০ কোটি হলেই যদি ছবি হয়ে যেতো, তাহলে ভারতে, হলিউডে, কোরিয়ান ফিল্ম, তামিল ছবি, সব অস্কার পেতো বা বিশ্বসেরা হতো।

আর সত্যজিৎ রায় জন্মাতো না। ঘরে ঘরে স্পিলবার্গ আর সত্যজিৎ রায় থাকতো। পাড়া বা মহল্লায় একজন করে উত্তম কুমার, সুচিত্রা সেন থাকতো, আর রাজ্জাক-শাবানা থাকতো। টাকায় শিল্প হয় না। টাকায় আলোচিত বা সমালোচিত সাময়িক বলার মতো ছবি হয়, তবে যুগ-যুগ ধরে মনে গেঁথে রাখার মতো চলচ্চিত্র হয় না।’