গু’লিবি’দ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে

| আপডেট :  ৮ জুলাই ২০২২, ১১:১৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৮ জুলাই ২০২২, ১১:১৬ পূর্বাহ্ণ

বাংলা একাত্তর ডেস্কঃ  জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে সম্ভবত গু’লিবি’দ্ধ হয়েছেন। শুক্রবার (৮ জুলাই) জাপানি সংবাদমাধ্যম এনএইচকে’র বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। খবরে বলা হয়েছে, সাবেক জাপানি প্রধানমন্ত্রী আবে পশ্চিম জাপানের নারা শহরে বক্তব্য দেওয়ার সময় পড়ে যান। প্রাথমিক খবর বলছে, তিনি সম্ভবত আহত।

দেশটির নারা শহরে একটি ইভেন্টে তাকে পিছন থেকে গু’লি করা হয়। এতে তিনি লুটিয়ে পড়েন। পরে র’ক্তা’ক্ত অবস্থায় তাকে উ’দ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থা আ’শঙ্কাজ’নক বলে জানানো হয়েছে।

জাপানের জাতীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, শিনজো অ্যাবে ওই অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন। ভাষণের মাঝামাঝি তাকে পিছন থেকে গু’লি করা হয়। হা’ম’লাকারীকে আ’টক করে পুলিশের হেফাজতে নেয়া হয়েছে।

টোকিওর সাবেক গভর্নর ইয়োচি মাসুজোই টুইটে বলেছেন, শিনজো অ্যাবে ‘কার্ডিওপালমোনারি অ্যা’রেস্ট’ অবস্থায় আছেন।

পৃথক একটি জাপানি সংবাদমাধ্যম কিয়োদো জানিয়েছে, গু’লিবি’দ্ধ হওয়ার পর জাপানের সাবেক এই প্রধানমন্ত্রী অচেতন অবস্থায় রয়েছেন।

শিনজো অ্যাবে জাপানের সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী। ২০২০ সালে স্বাস্থ্যগত সমস্যার উল্লেখ করে তিনি পদত্যাগ করেন। পরে জানা যায়, তিনি আলসারেটিভ কো’লাইটিজে ভুগছেন।