মোটরসাইকেলের জন্য যেখানে পাওয়া যাবে ‘মুভমেন্ট পাস’

| আপডেট :  ৭ জুলাই ২০২২, ০২:৩৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ৭ জুলাই ২০২২, ০২:৩৯ অপরাহ্ণ

ঈদকে সামনে রেখে সড়ক দু’র্ঘটনা, প্রা’ণহা’নি ও ক্ষয়ক্ষ’তি কমানোর লক্ষে ঈদের আগে ও পরে ৭ দিন এক জে’লা থেকে অন্য জে’লায় মোটরসাইকেল চা’লানো যাবে না। এ ছাড়া মহাসড়কে বন্ধ থাকবে রাইড শেয়ারিং।

৭ থেকে ১৩ জুলাই এই নি’ষেধাজ্ঞা কার্যকর থাকবে। তবে জরুরি কারণে এক জে’লা থেকে অন্য জে’লায় যেতে হলে, তা পুলিশকে জানাতে হবে। পুলিশের অনুমতি সাপেক্ষে এক জে’লার মোটরসাইকেল অন্য জে’লায় যেতে পারবে।

গতকাল বুধবার রাজারবাগ পুলিশ লাইনসে এক অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ এ বি’ষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়, মোটরসাইকেল চলাচলের জন্য লিখিত অনুমতির প্রয়োজন। তার জন্য নির্দিষ্ট ফরম রয়েছে। মহানগরগুলোর পুলিশের ট্রাফিক বিভাগের উপকমিশনারের (ডিসি) কার্যালয়ে ‘মুভমেন্ট পাস’ ফরম পাওয়া যাবে। জে’লা পর্যায়ে এই ফরম পাওয়া যাবে পুলিশ সুপারের (এসপি) কার্যালয়ে। এ ছাড়া প্রতিটি থানা ও ত’দন্ত কেন্দ্রে গিয়ে পাওয়া যাবে ‘মুভমেন্ট পাস’ ফরম।

ফরমে অনুমোদনকারী অফিসার স্বাক্ষর করবেন। এর একটি কপি থাকবে রাইডারের কাছে, অন্যটি অফিস কপি হিসেবে সংশ্লিষ্ট জে’লা পুলিশ সুপার কার্যালয়ে থাকবে।

অনুমতি নেওয়া হলে মোটরসাইকেল আরোহীদের বা’ধা দেবে না পুলিশ। এ পাস দেখিয়েই তারা নির্বিঘ্নে চলাচল করতে পারবেন মোটরসাইকেলে। প্রয়োজনে পরিবারের সদস্যদের নিয়েও বাড়ি যেতে পারবেন মোটরসাইকেলে করে।পুলিশ কর্মকর্তারা বলছেন, মোটরসাইকেল চা’লানোয় বিধিনিষেধ দেওয়ায় জনমনে ক্ষো’ভ সৃষ্টি হতে পারে। এ কারণেই মুভমেন্ট পাস দেওয়া হচ্ছে।