ঢাবিতে ব্যর্থ হয়েও থেমে নেই বেলায়েত

| আপডেট :  ৭ জুলাই ২০২২, ১১:৫৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৭ জুলাই ২০২২, ১১:৫৪ পূর্বাহ্ণ

গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখন্ড গ্রামের ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পড়ার স্বপ্ন নিয়ে ভর্তি পরীক্ষা দেন। কিন্তু তার সেই স্বপ্ন পূরণ হয়নি। ঢাবির ২০২১-২২ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করলেও উত্তীর্ণ হতে পারেননি বেলায়েত।

মঙ্গলবার (৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করেন। ফলাফলে বেলায়েত শেখ অকৃতকার্য হয়েছেন। তার রোল নম্বর ছিল ৫১২১২২৩। এতে বেলায়েতের ঢাবিতে পড়ার স্বপ্ন অধরাই থেকে গেলেও থেমে যাননি বয়সকে হার মানানো এই ‘যুবক’। তিনি আগামী ২৬ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘এ’ ইউনিট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ‘সি’ ইউনিট ও ২২ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘ডি’ ইউনিটে অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। আর এজন্য তিনি প্রস্তুতিও নিচ্ছেন।

বুধবার (৬ জুলাই) সকালে বাড়িতে ঢুকতেই দেখা গেল ঘরের ভেতর খাটের ওপর শুয়ে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতির বিভিন্ন সাজেশন ও গাইড বই পড়ছেন বেলায়েত। এসময় কথা হয় বেলায়েত শেখের সাথে। তিনি বলেন, আমি তুলনামূলক ভাল পরীক্ষা দিয়েছিলাম। তবুও পরীক্ষার ফল খারাপ এসেছে। আমার স্বপ্ন, মায়ের স্বপ্ন ও পরিবারের স্বপ্ন ছিল; আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ব। কিন্তু সেই স্বপ্ন আমার পূরণ হলো না। তবে ঢাবিতে ভর্তির স্বপ্ন পূরণ না হলেও পড়ালেখা চালিয়ে যাওয়ার আশা করছেন বেলায়েত শেখ।

বেলায়েত বলেন, আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছি। আমি সেই পরীক্ষায় অংশ নিতে প্রস্তুতি নিচ্ছি। রাতদিন বিভিন্ন ভর্তি গাইড ও সাজেশনের সহযোগিতা নিচ্ছি। এ ছাড়াও যারা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আছেন তাদের সঙ্গে যোগাযোগ করছি- কেমন প্রশ্ন হতে পারে সেগুলো জানছি। আমাকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফোন করে পরামর্শ দিচ্ছেন। এতে বেশ উৎসাহ পাচ্ছি।

বেলায়েত শেখ আরও বলেন, ছোট বয়সে অভাবের কারণে পড়ালেখা বন্ধ করে পরিবারের হাল ধরতে হয়েছিল। আমার ইচ্ছা থাকা সত্ত্বেও শিক্ষিত হতে পারিনি। স্বপ্ন ছিল দুই ছেলে ও এক মেয়েকে দেশের নাম করা বিশ্ববিদ্যালয়ে পড়াব। তারা আমার স্বপ্ন পূরণ করে পরিবারের সুনাম বাড়াবে। এলাকার মানুষ আমার সন্তানদের নিয়ে গর্ব করবে। কিন্তু সন্তানদের নিয়ে আমার সেই স্বপ্ন পূরণ হয়নি। আমি খুব প্রস্তুতি নিয়েছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। দিনরাত সমান করে পড়েছি। তবুও ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলাম না।

জানা গেছে, গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখন্ড গ্রামের মাওনা চৌরাস্তা এলাকার মৃত হাসান আলী শেখ ও জয়গন বিবি দম্পতির চার সন্তানের মধ্যে দ্বিতীয় সন্তান বেলায়েত শেখ। ১৯৬৮ সালের ৭ সেপ্টেম্বরে তার জন্ম। ছোট থেকেই পড়াশোনার প্রতি ছিল আগ্রহ। প্রবল আগ্রহ থাকলেও দারিদ্র্যের কারণে সময়মতো তা হয়ে ওঠেনি। ১৯৮৩ সালে নবম শ্রেণিতে পড়াশোনাকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তার বাবা হাসান আলী। বাবার চিকিৎসার টাকা জোগাড় করতেই পরিবারের সকলে হিমশিম খাচ্ছিলেন। পরবর্তীতে বন্ধ হয়ে যায় তার লেখাপড়া। তখন বেলায়েত কাঁধে তুলে নেন পুরো সংসারের দায়িত্ব।

পরবর্তীতে ছয় মাসের প্রশিক্ষণ নিয়ে বেলায়েত মোটর গাড়ির ওয়ার্কশপে কাজ শুরু করেন। দিনমজুরি ছাড়াও চা বিক্রির কাজও করেছেন তিনি। এসব করে যা উপার্জন হতো তা দিয়েই কোনওমতে চলে যেত সংসার। সঙ্গে ভাই-বোনদের পড়াশোনার দায়িত্ব পড়ে তার কাঁধে। অভাবের মাঝে ভাই-বোনদের উচ্চশিক্ষা দিতে না পেরে সন্তানদের নিয়ে উচ্চশিক্ষার স্বপ্ন বুনেন তিনি। কিন্তু সেই স্বপ্ন পূরণ হয়নি তিন সন্তানের জনক বেলায়েত শেখের। ভাই-বোন ও সন্তানদের অপ্রাপ্তি নিজের কাঁধে তুলে নেন বেলায়েত। শুরু করেন আবার পড়াশোনা।

২০১৭ শিক্ষাবর্ষে ঢাকার বাসাবো দারুল ইসলাম আলিম মাদ্রাসায় (ভোকেশনাল) নবম শ্রেণিতে আবার রেজিস্ট্রেশন করেন। সেখান থেকেই নিয়মিত ছাত্র হিসেবে তিনি ২০১৯ সালে জিপিএ ৪.৫৮ পেয়ে দাখিল (ভোকেশনাল) পাস করেন। পরে ভর্তি হন মহানগর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে। সেখানে দুই বছর পড়ে ২০২১ সালে উচ্চমাধ্যমিক (এইচএসসি-ভোকেশনাল) পরীক্ষা দেন। যার ফল প্রকাশ হয় এ বছর। এই পরীক্ষায় তিনি জিপিএ ৪.৪৩ নিয়ে পাস করেন।

বেলায়েতের ছোট ছেলে সাদেক শেখ বলেন, বাবা যখন ৯ম শ্রেণিতে পড়েন তখন আমি অষ্টমে। বাবা যখন এইচএসসি পাস করেন তখন আমি এসএসসিতে। উভয় পরীক্ষায় আমার চেয়েও বাবার জিপিএ বেশি। বাবা সংসারের অন্যান্য কাজ করেও লেখাপড়া করেন। আমরা রাতে যখন ঘুমিয়ে যাই, তখন তিনি রাত জেগে লেখাপড়া করেন।

বেলায়েতের স্ত্রী সখিনা আক্তার বলেন, আমার স্বামী ঢাবির ভর্তি পরীক্ষা নিয়ে অনেক টেনশনে ছিলেন। রাতে আমরা শুয়ে পড়লে আমাদের যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য তিনি বাড়ির সামনে অফিস কক্ষে বসে গভীর রাত পর্যন্ত লেখাপড়া করতেন।

বেলায়েত শেখ বলেন, বুড়ো বয়সে আমার লেখাপড়া নিয়ে এলাকার অনেকের তিরস্কার ও নানা কটূক্তি শুনতে হয়েছে। এসব এড়াতেই আমি এলাকার প্রতিষ্ঠানে না পড়ে ঢাকায় ভর্তি হই। আমার কাছের মানুষজনও আমাকে নিয়ে হাসিঠাট্টা করত। তবে একটা সময় গিয়ে সেটা ঠিক হয়ে গেছে। যাদের সঙ্গে ক্লাস করেছি, তাদের কাছ থেকে খারাপ কোনও অভিজ্ঞতার শিকার হইনি। আমার সঙ্গে যেসব মেয়ে ক্লাস করে, তারা আমাকে ‘আঙ্কেল’ ডাকে। আর আমি তাদের ‘আম্মু’ ডাকি। এক ছেলে আমাকে ‘বুড়া’ ডেকেছিল। পরে তাকে আমি বলেছি- এই আমি কি বুড়া হইছি? আমাকে ‘দাদা ভাই’ না হয় ‘বড় ভাই’ বা ‘আঙ্কেল’ ডাকবা। এটা নিয়ে তারা বেশ হাসাহাসি করতো। আমার কাছে নিজেকে বয়স্ক লাগে না, ইয়ংয়ের মতোই লাগে। কিছু চুল পেকেছে তবে কালি দিয়ে রাখি। কারণ কালি দিয়ে না রাখলে এগুলোর জন্য নিজেকে বয়স্ক মনে হয়। আর তখন মনটা দুর্বল হয়ে যায়।