ধরা পড়লো নীল রঙের এক বিরল চিংড়ি, যা মেলে ২০ লাখে একটি

| আপডেট :  ৬ জুলাই ২০২২, ১১:০৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৬ জুলাই ২০২২, ১১:০৫ পূর্বাহ্ণ

বাংলা একাত্তর ডেস্কঃ আমরা সাধারণ জানি গলদা চিংড়ি বাদামি বা লাল রঙয়ের হয়। চিংড়ি বাদামি বা লাল রঙের বাহিরেও আরো একেবারে ব্যতিক্রম একটি চিংড়ির খোঁজ মিলেছে। গবেষকরা মনে করছেন, যা ২০ লাখ চিংড়ির মধ্যে একটি মিলে থাকে।

সম্প্রতি এই নীল রঙয়ের চিংড়িটি যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডের উপকূলে একজন জেলের জালে ধরা পড়ে। ইউনিভার্সিটি অব মেইনি’র লবস্টার ইনস্টিটিউটের মতে, নীল গলদা চিংড়ি অত্যন্ত বিরল। গবেষকরা বলছে, জিনগত হেরফেরের কারণেই চিংড়ির রঙ নীল হয়। আর এর শরীরে বিশেষ ধরনের প্রোটিন অনেক বেশি উৎপাদন হয় অন্যান্য চিংড়ির চেয়ে।

এই নীল রঙের চিংড়ি নিয়ে সুইডিশ চিকিৎসা বিজ্ঞানী লার্স-জোহান লারসন তার টুইটারে এই চিংড়ির ছবি শেয়ার করে লিখেছেন , চিংড়িটি যাতে আরও বড় হয়, সেজন্য পানিতে ছেড়ে দেয়া হয়েছে। বিরল এই চিংড়ির ছবিযুক্ত ৩ জুলাই ভাইরাল হওয়া টুইটটিটে লাইক পড়েছে প্রায় সাড়ে পাঁচ লাখ। এমন বিরল নীল রঙের চিংড়ি আগেও ধরা পড়েছিল বলে দাবি অনেকের।

কেউ কেউ বলছেন, ১৯৯৩ সালে লং আইল্যান্ড সাউন্ডে এমন নীল রঙের একটি গলদা চিংড়ি পাওয়া গিয়েছিল। সেই চিংড়িটি একটি অ্যাকুয়ারিয়ামে দান করা হয়, যাতে সেটি দীর্ঘসময় বাঁচতে পারে।

এদিকে, অনেকেই টুইটে নীল এই চিংড়ির উপর বৈজ্ঞানিক তথ্য-উপাত্ত হাজির করলেও কেউ বা বলছেন হয়তো এটি নীল রঙ করা হয়েছে ধরার পরে। তবে, যে যাই বলুক এই ছবিতে ছয় হাজার মন্তব্যকারীদের বেশিঅংশ অবাক হয়েছেন এমন নীল রঙ এর চিংড়ী দেখে।