আইনমন্ত্রীর বক্তব্যে তীব্র ক্ষোভে যা বললেন রুমিন ফারহানা (ভিডিও)

| আপডেট :  ৩০ জুন ২০২২, ১০:৩৪ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩০ জুন ২০২২, ১০:৩৪ অপরাহ্ণ

জাতীয় সংসদে আইনমন্ত্রী আনিসুল হকের মন্তব্যে তীব্র ক্ষোভ জানিয়ে বিএনপির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা বলেছেন, আইনমন্ত্রীর এ বক্তব্য পুরো সংসদের জন্য লজ্জার।তিনি বলেছেন, যথাযথ যুক্তি দিতে না পেরে আইনমন্ত্রী ব্যক্তিগত আক্রমণ করেছেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর ছাঁটাই প্রস্তাবের আলোচনায় রুমিন এ কথা বলেন।আগের দিন বুধবার রুমিন বলেছিলেন, চলতি অধিবেশনকে পদ্মা সেতু অধিবেশন বা বিএনপি অধিবেশন বলা যায়।

রুমিনের বক্তব্যের জবাব দিতে গিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘আমরা নাকি এখানে (সংসদে) খালেদা জিয়াকে বকাবকি করি। আমরা নাকি পদ্মা সেতু নিয়ে বেশি বেশি কথা বলছি। এটা নাকি ছিল সংসদের কাজ। আমরা এই সংসদে অনেক গুরুত্বপূর্ণ জিনিস আলাপ করেছি।’

স্বাধীনতার পর পদ্মা সেতুর উদ্বোধন ঐতিহাসিক তৎপর্যপূর্ণ ক্ষণ উল্লেখ করে আইনমন্ত্রী প্রশ্ন রাখেন, ‘তো আমরা পদ্মা সেতু নিয়ে কথা বলব না, কী নিয়ে কথা বলব? আমরা কি ওনার (রুমিন ফারহানা) কাপড়চোপড় নিয়ে কথা বলব? আমি তা করব না।’

পরে জননিরাপত্তা বিভাগের বরাদ্দের ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে আইনমন্ত্রীর মন্তব্যে ক্ষোভ জানিয়ে বক্তব্য দেন রুমিন ফারহানা।

তিনি বলেন, যুক্তিবিদ্যার সবচেয়ে বড় ‘ফ্যালাসি’ হচ্ছে যখন কোনো যুক্তি থাকে না, তখন ব্যক্তিগত আক্রমণ করা। যখন যুক্তি থাকে না, তখন ব্যক্তিগত আক্রমণ আসে।

তিনি বলেন, ‘উনি (আইনমন্ত্রী) কোনো যুক্তি না পেয়ে আমার পোশাক নিয়ে আলোচনা হবে কি না, এমন অভব্য বক্তব্য দিয়েছেন, যা আমরা আইনমন্ত্রীর কাছে আশা করি না।’

রুমিন ফারহানা আরো বলেন, প্রধানমন্ত্রী একজন নারী, জাতীয় সংসদের স্পিকার একজন নারী। আইনমন্ত্রীর এ বক্তব্য পুরো সংসদের জন্য লজ্জার।