মাত্র ৫ ঘণ্টায় পটুয়াখালী পৌঁছে অবাক যাত্রী ও চালক

| আপডেট :  ২৬ জুন ২০২২, ০৮:২৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৬ জুন ২০২২, ০৮:২৮ অপরাহ্ণ

পদ্মা সেতু পার হয়ে দুপুর ১টা থেকেই পটুয়াখালীতে আসতে শুরু করেছে ঢাকা থেকে ছেড়ে আসা পটুয়াখালী টু কুয়াকাটার যাত্রীবাহী পরিবহন বাসগুলো। সকাল ৮টা থেকে ৯টার মধ্যে রাজধানী ঢাকা ছাড়ে এসব বাস। মাত্র সাড়ে চার থেকে সাড়ে পাঁচ ঘণ্টায় নিজ গন্তব্যে পৌঁছে অনেকটা আনন্দে আপ্লুত হয়ে পড়েন যাত্রীরা। এর আগে এ রুট দিয়ে পটুয়াখালী পৌঁছাতে ১০ থেকে ১২ ঘণ্টা সময় লাগতো।

আফরোজা আক্তার নামের এক যাত্রীর বলেন, সকালে নাস্তা করে বাসা থেকে বের হলাম। এখন পটুয়াখালী এসে দুপুরের খাবার খাবো। এটা আগে কল্পনাও করা যেত না। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেওয়া উচিত।

সাবিহা নামে এক যাত্রী বলেন, এভাবে ঢাকা থেকে পটুয়াখালী আসা সম্ভব তা জীবনেও ভাবিনি। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। ভাই সকালে নাস্তা করে বাসা থেকে বের হয়েছি বেশী কথা বলতে পারবো না পেটে ক্ষুদা পেয়েছে বাসায় গিয়ে ভাত খাবো।

বাসের অন্যন্য যাত্রীরা বলেন সাকুরা পরিবহনের সকালে রওয়ানা দিয়ে পাঁচ ঘণ্টায় পটুয়াখালী পৌঁছেছি বিশ্বাসই করতে পারছি না এত অল্প সময়ে বাড়িতে আসতে পারবো।

সাকুরা পরিবহনের বাসচালক মনির হোসেন বলেন, রাজধানীর সায়েদাবাদ থেকে ছেড়ে পটুয়াখালীর উদ্দেশ্যে যেতে আগে তিন-চার ঘণ্টার বেশী ফেরিঘাটে বসে থাকতে হতো। পদ্মা সেতু হওয়ায় সেটি পার হতে সময় লাগলো মাত্র ৫ মিনিট। ব্রিজের টোল প্লাজায় উৎসুক জনতার ভিড় থাকায় ১ থেকে দেড় ঘন্টা সময় বেশি লেগেছে। সামনের দিনগুলোতে আরও সময় কম লাগবে।

গ্রীন লাইন পরিবহনের ইব্রাহিম ফারুক নামের আরেক বাসচালক বলেন, সড়কে অটোরিকশা, টমটম, মাহিদ্রা ও ভটভটিসহ তিন চাকার বিভিন্ন যান দ্রুতগতিতে বাস চলাচলের প্রধান বাঁধা। এগুলো সহাসড়কে চলাচল করলে দুর্ঘটনা বাড়তে পারে।

জনমনে পদ্মা সেতু চালু হলে ঢাকা থেকে পটুয়াখালী পৌঁছতে কয় ঘন্টা লাগবে এ নিয়ে নানা আলোচনা চললেও রোববার ঠিক ৫ ঘণ্টায় ঢাকা থেকে পটুয়াখালী পৌছালো বিভিন্ন কোম্পানীর যাত্রীবাহী বাস। আর এসব বাসে যাত্রী হিসেবে যারা প্রথম পটুয়াখালী পৌঁছেছেন তাদের অনুভুতি ছিলো অন্যরকম। আগে ঘণ্টার পর ঘণ্টা ফেরি ঘাটে অপেক্ষা এবং ভোগান্তির অবসান ঘটিয়ে সড়ক পথের নতুন এ যাত্রায় সবাই মুগ্ধ।

কুয়াকাটা-ঢাকা মহাসড়কে বর্তমানে প্রতিদিনি শতাধিক বাস চলাচল করলেও এ রুটে আরও নতুন নতুন বাস সংযুক্ত করছে নুতন নুতন বাস কোম্পানীগুলো। এরই মধ্যে গ্রীন লাইনের নুতন শীততাপ নিয়ন্ত্রিত বাস সার্ভিস চালু করেছে। এর ফলে আগামী দিন গুলোতে দক্ষিণ অঞ্চলের মানুষ ভালো সেবা পাবে বলে আশাবাদী স্থানীয়রা।