মোটরসাইকেলে পদ্মা সেতু পারাপারে শুরু হয়েছে ‘রমরমা ব্যবসা’

| আপডেট :  ২৬ জুন ২০২২, ০১:২২ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৬ জুন ২০২২, ০১:২২ অপরাহ্ণ

স্বপ্নের পদ্মা সেতু খুলে গেছে সর্ব সাধারণের জন্য। আজ (রোববার) সকাল ৫টা ৪০ মিনিট থেকে সেতু দিয়ে পার হচ্ছে যানবাহন। সেতু চালু উপলক্ষে দেখা মিলেছে শত শত উৎসাহী মানুষের। তারা এসেছেন পদ্মা সেতু ঘুরে দেখতে। এসব দর্শনার্থীদের নিয়ে সেতু পারাপারে চলছে ‘রম’রমা ব্যবসা’। পদ্মা সেতু এলাকায় আছেন সমকালের জ্যেষ্ঠ প্রতিবেদকে রাজীব আহাম্ম’দ। তিনি জানান, দর্শনার্থীরা ভাড়ার মোটরসাইকেল, মাইক্রোবাস ও বাসে করে সেতু পার হচ্ছেন। তাদের থেকে আদায় করা হচ্ছে অ’তিরিক্ত ভাড়া।

আজ বেলা সাড়ে ১১টার দিকে দেখা গেছে, এসব ভাড়ার মোটরসাইকেলে দুইজন করে যাত্রী বহন করা হচ্ছে। অনেক যাত্রীরই নেই হেলমেট। এতে বড় ধরনের দু’র্ঘ’ট’নার শ’ঙ্কা দেখা দিয়েছে। মোটরসাইকেলে যাত্রীপ্রতি ভাড়া নেওয়া হচ্ছে দুইশ টাকা।

মোটরসাইকেল চালক মো. রিপন মিয়া সমকালকে বলেন, সেতু পাড়ি দিতে সময় লাগছে মিনিট দশেকের মতো। সেতুতে মোটরসাইকেলের টোল একশ টাকা। টোলের খরচ বাদে ১০ মিনিটের একেকটি ট্রিপে লাভ থাকছে তিনশ টাকা।মাদারীপুরের কালনার এই বাসিন্দা বলেন, মোটরসাইকেল চালানো পেশা না। নতুন মোটরসাইকেল কিনেছি। সেতুতে ভাড়া টেনে দামের কিছু টাকা তুলে নিচ্ছি।

মোটরসাইকেলের মতো মাইক্রোবাসেও বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন নিষিদ্ধ। কিন্তু নিয়মের তোয়াক্কা কেউ করছে না। ১১ আসনের একটি মাইক্রোবাসে নেওয়া হচ্ছে ১৫ থেকে ১৭ জন যাত্রী। একেকজনের ভাড়া দুইশ টাকা। ১৩শ টাকা টোল দিয়ে একেক ট্রিপে লাভ থাকছে প্রায় দুই হাজার টাকা।

আজ বেলা সাড়ে ১১টার দিকে সমকাল প্রতিবেদকের কথা হয় একজন মাইক্রোবাসের চালকের সঙ্গে। তার নাম মো. রনি। তিনি জানান, সকাল ৯টার দিকে জাজিরা থেকে একটি ট্রিপ নিয়ে এসেছেন। এখন মা’ওয়া থেকে আরেক দফা যাত্রী নিয়ে সেতু পাড়ি দিচ্ছেন।

পিছিয়ে নেই যাত্রীবাহী বাসও। মা’ওয়া পর্যন্ত রুট পারমিট আছে, এমন বাসও আজ যাত্রী নিয়ে ছুটছে ভাঙ্গায়। সেতুর মা’ওয়া প্রান্ত থেকে ভাঙ্গা পর্যন্ত ভাড়া হওয়ার কথা একশ টাকা। কিন্তু দুইশ টাকা করে ভাড়া নিচ্ছে বাসে। মা’ওয়া থেকে যাত্রী নিয়ে ভাঙ্গায় যাওয়া আপন পরিবহনের একটি বাসের (ঢাকা মেট্রো-ব ৩২৪৩) হেলপার বাড়তি ভাড়া প্রসঙ্গে বলেন, সখের দাম ২০০ ট্যাকা।

সকাল ৬টার দিকে সেতুর মা’ওয়া প্রান্তে প্রায় এক হাজার মোটরসাইকেলের জটলা দেখা যায়। প্রায় সবাই এসেছেন পদ্মা সেতু ভ্রমণে। বেলা ১০টার পর থেকে ধীরে ধীরে সেই জটলা ছেড়েছে। এ রিপোর্ট লেখার সময় (বেলা সাড়ে ১১টা) ভিড় কমে গেছে।

ঘণ্টার পর ঘণ্টা ফেরিতে অ’পেক্ষার দিন শেষে প্রমত্তা পদ্মা পারাপারে আজ এসেছে গতি। সেই সাথে জনসাধারণের অ’তি উৎসাহ ও অসচেতনতায় ভর করেছে বড় ক্ষতির শ’ঙ্কা। এ বিষয়ে মুন্সীগঞ্জের অ’তিরিক্ত পু’লিশ সুপার তানভীর হাসান শাওন সমকালকে বলেন, পদ্মা সেতুর উত্তর থা’নায় রাস্তার মুখে পু’লিশ নিরাপত্তার দায়িত্বে আছে। নিরাপত্তা নিশ্চিত করতে সর্বাত্মক তৎপরতা অব্যাহত আছে। তবে টোল প্লাজা আমাদের দায়িত্বের বাইরে। কেউ আইন ভাঙছে কি না, তা খোঁজ নিয়ে দেখব।