পদ্মা সেতুর ১৩ রুটে বাস ভাড়া পুনর্নির্ধারণ

| আপডেট :  ২০ জুন ২০২২, ০৯:২১ অপরাহ্ণ | প্রকাশিত :  ২০ জুন ২০২২, ০৯:২১ অপরাহ্ণ

পদ্মা সেতুতে টোলের হার ঘোষণার পর স্বাভাবিকভাবেই ওই রুটে নতুন করে ভাড়া নির্ধারণ করা হয়েছে। গত ৭ জুন সায়েদাবাদ থেকে মাওয়া ঘাট হয়ে চলা ১৩টি রুটের বাস ভাড়া নির্ধারণ করে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ, বিআরটিএ। ওই সময় কয়েকটি রুটের দূরত্ব নিয়ে আপত্তি এলে সড়ক ও জনপথ অধিদপ্তর থেকে নতুন করে দূরত্বের তালিকা জোগাড় করে বাস ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে।

গতকাল রোববার (১৯ জুন) বিআরটিএ নতুন এই ভাড়া ঘোষণা করেছে। এতে গত ৭ জুন ঘোষিত বাস ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে ১২টি রুটের। এছাড়া কক্সবাজার-বরিশাল, চট্টগ্রাম-খুলনা ও চট্টগ্রাম-বরগুনা রুটের নতুন ভাড়ার তালিকা প্রকাশ করা হয়। এই ঘোষণায় আগের তালিকা থেকে ভাড়া কিছুটা বেড়েছে, আবার কোনো কোনো রুটে কমেছে।

ঢাকার সায়েদাবাদ থেকে মাওয়া, ভাঙ্গা ও মাদারীপুর হয়ে বরিশালের দূরত্ব ১৫৬ কিলোমিটার। গত ৭ জুন এই রুটের ভাড়া নির্ধারণ করা হয়েছিল ৪১২ টাকা। গতকাল পুনর্নির্ধারিত তালিকায় তা বেড়ে দাঁড়িয়েছে ৪২১ টাকা। আগের তালিকায় ঢাকা-খুলনা রুটের দূরত্ব ছিল ২৪৭ কিলোমিটার, জনপ্রতি ভাড়া ছিল ৬৩৯ টাকা। নতুন তালিকায় এই রুটে রাস্তা কমেছে ৪০ কিলোমিটার, ভাড়া কমে হয়েছে ৫৩৭ টাকা।

গতকাল পুনর্নির্ধারণ করা তালিকায়- ঢাকা-পটুয়াখালী ৫১৯, ঢাকা-পিরোজপুর ৫৩২, বাগেরহাট হয়ে ঢাকা-পিরোজপুর ৫৮৩, ঢাকা-ফরিদপুর ২৯২, ঢাকা-মাদারীপুর ৩১৩, ঢাকা-সাতক্ষীরা ৬৫৪, বাবুবাজার সেতু হয়ে শরীয়তপুর ২২৬ এবং ঢাকা-কুয়াকাটা ৭০১ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। আগের তালিকা থেকে বাদ পড়েছে ঢাকা-চরফ্যাশন রুট।

নতুন তালিকা অনুযায়ী, কক্সবাজার থেকে চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, পোস্তগোলা, পদ্মা সেতু, মাদারীপুর হয়ে বরিশালের দূরত্ব ৫৫৪ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৩৪৯ টাকা। চট্টগ্রাম থেকে ফেনী, কুমিল্লা, পোস্তগোলা, পদ্মা সেতু, মাদারীপুর হয়ে খুলনার দূরত্ব ৪৬৯ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ১১৪৯ টাকা।

এছাড়া চট্টগ্রাম থেকে ফেনী, কুমিল্লা, পোস্তগোলা, পদ্মা সেতু, ভাঙ্গা, বরিশাল, পটুয়াখালী হয়ে বরগুনার দূরত্ব ৪৯৫ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ১২২৩ টাকা।