প্রধানমন্ত্রী হ’ত্যা মা’মলার আ’সামি ক্যান্সার-এইডসের চিকিৎসক বেশে কাটিয়ে দিলেন ২২ বছর

| আপডেট :  ১৯ জুন ২০২২, ০৩:৫৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৯ জুন ২০২২, ০৩:৫৬ অপরাহ্ণ

২০০০ সালে গোপালগঞ্জের কোটালীপাড়ায় বো’মা পুতে প্রধানমন্ত্রীকে হ’’ত্যাচেষ্টা মা’মলার মৃ’ত্যুদ’ণ্ড প্রাপ্ত আ’সামি শেখ মো. এনামুল হক ওরফে শেখ মো. এনামুল করিম (৫৩)। নাম-ঠিকানা বদলে মসজিদের ইমামতি করেন দীর্ঘ প্রায় আট বছর।এরপর নিজেকে হোমিও চিকিৎসক পরিচয় দিয়ে চিকিৎসা করতেন ক্যান্সার-এইডসের মতো রো’গের। দীর্ঘ প্রায় ২২ বছর প’লাতক থাকার পর অবশেষে তাকে গ্রে’ফতার করেছে র‌্যা’পিড অ্যা’কশন ব্যা’টালিয়ন (র‌্যা’ব)।

শনিবার (১৮ জুন) রাতে রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় র‌্যা’ব সদর দপ্তরের গো’য়েন্দা শাখা ও র‌্যা’ব-১ এর অ’ভিযানে তাকে গ্রে’ফতার করা হয়।রোববার (১৯ জুন) দুপুরে রাজধানীর কারওয়ানবাজার র‌্যা’ব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‌্যা’বের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, ২০০০ সালে তৎকালীন প্রধানমন্ত্রীর কোটালীপাড়ায় জনসভাস্থলের কাছ থেকে ৭৬ কেজি ও ৪০ কেজি ওজনের দুটি বো’মা উ’দ্ধার করা হয়। বো’মা পুতে রাখার ঘটনায় কোটালীপাড়া থানায় হ’’ত্যাচেষ্টা, হ’’ত্যার ষ’ড়যন্ত্র ও বি’স্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে তিনটি মা’মলা দা’য়ের করা হয়। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ২০২১ সালের ২৩ মার্চ শেখ এনামুল হকসহ ১৪ জনকে মৃ’ত্যুদ’ণ্ড দেওয়া হয়।

র‌্যা’বের জ’ঙ্গি সেল বিভিন্ন সময়ে ঘটে যাওয়া জ’ঙ্গি হা’মলার বিভিন্ন মা’মলা পর্যালোচনা ধারাবাহিকতায় গোপালগঞ্জের কোটালীপাড়ায় বো’মা পুতে প্রধানমন্ত্রীকে হ’’ত্যাচেষ্টা মা’মলার মৃ’ত্যুদ’ণ্ড প্রাপ্ত প’লাতক আ’সামি জ’ঙ্গি শেখ এনামুল হককে গ্রে’ফতার করা হয়।

তাকে প্রাথমিক জি’জ্ঞাসাবাদের ভিত্তিতে র‌্যা’বের এই কর্মকর্তা জানান, ব্যবসায়িক সূত্রে ২১ আগস্ট গ্রে’নেড হা’মলার অন্যতম পরিকল্পনাকারী ও জ’ঙ্গি সংগঠন হুজির আমীর মুফতি আব্দুল হান্নানের সঙ্গে এনামুলের ঘনিষ্ঠতা তৈরি হয়। ২০০০ সালে গোপালগঞ্জের বিসিক শিল্প নগরীতে মুফতি হান্নানের ছোট ভাই আনিসের সঙ্গে যৌথভাবে প্লট বরাদ্দ নিয়ে ‘সোনার বাংলা ক্যামিকেল ইন্ডাস্ট্রিজ’ নামে টুথপেস্ট, টুথপাউডার, মোমবাতি ও সাবান তৈরির একটি কারখানা প্রতিষ্ঠা করেন এনামুল।

মুফতি হান্নান ও অন্যান্য জ’ঙ্গি নেতারা ২০০০ সালের জুলাই মাসে বেশ কয়েকবার গো’পন বৈঠক করে প্রধানমন্ত্রীর সভাস্থলে বো’মা বি’স্ফোরণের পরিকল্পনা করে। সে অনুযায়ী কারখানায় সাবান তৈরির ক্যামিক্যাল সংগ্রহের আড়ালে বিভিন্ন প্রকার বি’স্ফোরক দ্রব্য ও বো’মা তৈরির বিভিন্ন সরঞ্জামাদি কারখানায় জমা করেন। এরপর লো’হার ড্রামের ভেতর দুটি শক্তিশালী বো’মা তৈরি করে প্রধানমন্ত্রীকে হ’’ত্যার উদ্দেশ্যে কোটালীপাড়ায় জনসভার অদূরে পুতে রাখে।

এনামুল প্রধানমন্ত্রীকে হ’’ত্যাচেষ্টার অন্যতম পরিকল্পনাকারী উল্লেখ করে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, এ ঘটনায় তার জ’ড়িত থাকার বি’ষয়টি প্রকাশ্যে এলে এনামুল প্রথমে ঢাকার মোহাম্ম’দপুরে আত্মগো’পনে চলে যান। পরে তিনি নিজের পরিচয় গো’পন করে ক্বারী না হওয়া সত্ত্বেও ক্বারী পরিচয় দিয়ে গাজীপুরের একটি মসজিদে আট বছরের বেশি ইমামতি করেন।

গাজীপুরে অবস্থানকালীন সময়ে ২০১০ সালে তিনি ভুয়া ঠিকানা ব্যবহার করে ও নাম আংশিক বদলে একটি জাতীয় পরিচয়পত্র তৈরি করেন। এ সময় গাজীপুরে একটি হোমিও প্যাথি কলেজে দুই বছর প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন বলে জানা যায়। একইভাবে তিনি নিজেকে গাজীপুর হোমিও কলেজের সাবেক অধ্যক্ষ হিসেবে দাবি করতেন।

কমান্ডার খন্দকার আর মঈন বলেন, ২০১০ সালে এনামুল ঢাকায় উত্তরা ও বনশ্রীতে বাসা ভাড়া করে বসবাস করতে থাকেন। ঢাকার উত্তরায় ২০১৫ সালে ‘আই কে হোমিও কলেজ উত্তরা’ নামে একটি ভুয়া হোমিও প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে ২০২০ সালে প্রতিষ্ঠানটি বন্ধ করে তিনি ক্যান্সার নিরাময় কেন্দ্র নামে আরেকটি প্রতিষ্ঠান খুলে ক্যান্সারের ভুয়া হারবাল চিকিৎসা দেওয়া শুরু করেন।

এছাড়া তিনি নিজেকে হেপাটাইটিস-ভাই’রাস, প্যারালাইসিস, ডায়াবেটিকস, মেদ, বন্ধ্যাত্ব, টিউমার, হার্ট, কিডনী, যৌ’ন, মা’নসিক রো’গসহ বহুবিধ রো’গের সফল চিকিৎসক হিসেবে দাবি করতেন। তার বি’রুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান কমান্ডার খন্দকার আল মঈন।