বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ০২:০৯ পূর্বাহ্ন

আস্ত প্লাস্টিক খেয়ে ফেলছে প্লাস্টিক খেকো পোকা

আস্ত প্লাস্টিক খেয়ে ফেলছে প্লাস্টিক খেকো পোকা

আস্ত প্লাস্টিক খেয়ে ফেলছে প্লাস্টিক খেকো পোকা

বাংলা একাত্তর ডেস্কঃ প্লাস্টিক পরিবেশের জন্য মারাত্নক ক্ষতিকর। পরিবেশ বাঁচাতে বিশ্ব এখন প্লাস্টিক দূষণরোধে কাজ করছে। গোটাবিশ্ব প্লাস্টিকদূষণ রোধ করতে হিমশিম খাচ্ছে, সেখানে একদল গবেষক প্লাস্টিকদূষণ রোধে সুখবর দিচ্ছে যাচ্ছে একদল গবেষক। গবেষকরা মনে করছেন, এক প্রকার পোকা-মাকড়ের লার্ভা প্লাস্টিক খেয়ে এর পুনর্ব্যবহারে বিপ্লব ঘটাতে সাহায্য করতে পারে।

প্লাস্টিক খেকো এক প্রজাতির পোকার কথা জানিয়েছেন এবং সন্ধান পেয়েছেন অস্ট্রেলিয়ান বিজ্ঞানী জোফোবাস মোরিও। এই প্লাস্টিক খেকো পোকাটি সুপারওয়ার্ম হিসাবে পরিচিত। পলিস্টাইরিন বা প্লাস্টিক জাতীয় খাদ্য খেয়ে বেঁচে থাকতে পারে সুপারওয়ার্ম নামে পরিচিত এই পোকাগুলো। গবেষকদের ভাষ্যমতে, বিটল লার্ভা একটি অন্ত্রের এনজাইমের মাধ্যমে প্লাস্টিক হজম করে।

এ নিয়ে মন্তব্য করে ডাঃ ক্রিস রিঙ্ক বলেন, সুপারওয়ার্মগুলি মিনি রিসাইক্লিং প্ল্যান্টের মতো, তাদের মুখ দিয়ে পলিস্টাইরিন টুকরো টুকরো করে এবং তারপরে তাদের অন্ত্রে থাকা ব্যাকটেরিয়াকে সেগুলো খাওয়ায়।

এ নিয়ে ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ড দল তিন সপ্তাহ ধরে সুপারওয়ার্মের তিনটি গ্রুপকে বিভিন্ন ধরনের খাবার খাওয়ায়। যে ব্যাচ পলিস্টাইরিন বা প্লাস্টিক জাতীয় খাবার খেয়েছিল তার ওজনও বেড়েছে। দলটি সুপারওয়ার্মের অন্ত্রে থাকা বেশ কয়েকটি এনজাইমের পলিস্টাইরিন এবং স্টাইরিনকে হ্রাস করার ক্ষমতা খুঁজে পেয়েছে। কোন এনজাইমটি কাজটি করেতে সবচেয়ে কার্যকর তা সনাক্ত করতে আশা প্রকাশ করেছে গবেষকরা।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com