সোমবার, ২৭ Jun ২০২২, ০৩:০৩ অপরাহ্ন

গাঁজা চাষকে বৈধ ঘোষণা !

গাঁজা চাষকে বৈধ ঘোষণা !

আন্তর্জাতিক ডেস্কঃ গাঁজা চাষকে বৈধতার ঘোষণা দিয়েছে থাইল্যান্ড সরকার। তবে কেবল চিকিৎসাজনিত কারণেই তা সেবন করা যাবে।তবে চিকিৎসা ছাড়া অন্য কোনো কারণে গাঁজা ব্যবহার করা হলে তা আইনত অপরাধ হিসাবেই গণ্য হবে বলে জানানো হয়েছে।খবর – আল জাজিরা

আল জাজিরা মারফতে জানা গেছে, নেশা করার জন্য গঞ্জিকাসেবন করলে হতে পারে সাজা। তিন মাসের জেল ও ৬০ হাজার টাকারও বেশি জরিমানা।

এই প্রাকৃতিক শষ্য আমাদের কাছে কেবল মাদকদ্রব্য হিসেবেই পরিচিত। এদিকে গাঁজা যে চিকিৎসাক্ষেত্রে অনেক উপকারী একটি দ্রব্য তা আমরা অনেকেই জানি না। গাঁজা গাছ থেকে প্রাপ্ত একাধিক উপাদান ব্যবহারের মাধ্যমে তৈরি হয় নানা ওষুধ। 

চিকিৎসা ক্ষেত্রে উপকার এ কথা মাথায় রেখেই এবার গাঁজা চাষকে বৈধ ঘোষণা করল থাইল্যান্ড। ইউরোপ ও আমেরিকার কিছু দেশে গাঁজা চাষ বৈধ হলেও এশিয়াতে এমন সিদ্ধান্ত এই প্রথম।

এর আগে ২০১৮ সালে চিকিৎসার জন্য গাঁজা মজুত রাখাকে আইনত স্বীকৃতি দেয় থাইল্যান্ড। কেননা, গাঁজা চাষ বৈধ না হওয়ায় সে দেশে দিন দিন অবৈধ উপায়ে গাঁজা আমদানি বাড়ছিল। সেই সমস্যা নিয়ন্ত্রণেই এ পদক্ষেপ নেয়া হয়েছে। যা কিছুটা হলেও সহায়ক ভূমিকা রাখবে বলে মত বিশেষজ্ঞদের।

প্রসঙ্গত, এরই মধ্যে বৈধভাবে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের ১০ লাখ গাঁজা গাছের চারা বিলি করা হবে বলে জানানো হয়েছে থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com