সোমবার, ২৭ Jun ২০২২, ০৩:২১ অপরাহ্ন

২৯৬ ল্যাম্পপোস্টের বাতির আলোয় আলোকিত পুরো পদ্মা সেতু

২৯৬ ল্যাম্পপোস্টের বাতির আলোয় আলোকিত পুরো পদ্মা সেতু

গত ৪ দিনে পদ্মা সেতুর ২৯৬টি ল্যাম্পপোস্টে সফলভাবে পরীক্ষামূলক বাতি জ্বলছে। দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে এসব বাতি জ্বালানো হয়। প্রতিটি ল্যাম্পপোস্টে চীনের ফিলিপস কোম্পানির ১৭৫ ওয়াটের এলইডি বাতি বসানো হয়েছে।আজ বুধবার সন্ধ্যায় শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৬৪টি বাতি পরীক্ষামূলক জ্বলেছে বলে জানিয়েছেন পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল) সাদ্দাম হোসেন।

তিনি জানান, ৩৭ থেকে ৪২ নম্বর পিলার পর্যন্ত ৪২টি ল্যাম্পপোস্ট এবং ভায়াডাক্ট উত্তর বাউন্ডে ২২টি ল্যাম্পপোস্টে সড়ক বাতি জ্বলানো হয়েছে। গত ৪ দিন প্রতিদিন পদ্মা সেতুর ল্যাম্পপোস্টে পরীক্ষামূলকভাবে ২৯৬টি বাতি জ্বালানো হয়। এর আগে, গত ৩ দিনে ২৩২টি ল্যাম্পপোস্টে সড়ক বাতি জ্বলে।

তিনি আরও জানান, বাকি ৩১৯টি ল্যাম্পপোস্টে ১-২ দিনের মধ্যে বাতি জ্বালানো সম্পন্নের পরিকল্পনা আছে। সবকিছু ঠিকঠাক থাকলে ১০ জুনের পরে কোনো একদিন সেতুর সব ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হতে পারে।

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে জানা যায়, ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট আছে। এর মধ্যে মূল সেতুতে ৩২৮টি, জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৬টি, মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি ল্যাম্পপোস্ট আছে।

ভায়াডাক্ট থেকে সেতুর টোল প্লাজা পর্যন্ত আলোকিত করার জন্য মাওয়া প্রান্তে ১০৩টি ল্যাম্পপোস্ট ও জাজিরা প্রান্তে ৯৭টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে। ২০২১ সালের ২৫ নভেম্বর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়। মূল সেতুতে ল্যাম্পপোস্ট বসানোর কাজ শেষ হয় গত ১৮ এপ্রিল।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com