রোদ্দুর রায়ের আসল পরিচয় জানলে ওনার প্রতি অনেকখানি বেড়ে যাবে আপনার সম্মান

| আপডেট :  ৮ জুন ২০২২, ১০:০৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ৮ জুন ২০২২, ১০:০৭ অপরাহ্ণ

বর্তমান ইন্টারনেটের দুনিয়ায় রোদ্দুর রায়ের (Roddur Roy) মতো মানুষ এখন আর অপরিচিত নন কারও কাছে। এক নয়, একাধিক পরিচয় রয়েছে তার। একাধারে ইউটিউবার (YouTube), কবি, লেখক, গায়ক, রোদ্দুর রায়ের রয়েছে অনেক গুণাগুণ। তবে নেটিজেনরা তাকে কার্যত যে বি’ষয়ের জন্য মনে রেখেছেন তা হল রবীন্দ্রনাথের গান এবং কবিতার বি”কৃতি ঘটিয়েছেন তিনি। তার এই কীর্তিতে গর্জে উঠেছিলেন বাঙালিদের একাংশ, একইসঙ্গে মজাও পেয়েছিলেন অনেকে।

এহেন রোদ্দুর রায় কিন্তু যে সে মানুষ নন। তার মুখে অশ্রাব্য ভাষার ফোয়ারা ছোটে মানেই এমন নয় তিনি অশিক্ষিত বা হেলাফেলার মানুষ। সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে উঠে এসেছে তার শিক্ষাগত যোগ্যতা। যা দেখে চমকে উঠছেন তার সমালোচকরাও। এতদিন তারা যে নজরে রোদ্দুর রায়কে চিনেছেন, জেনেছেন, এবার আলাদা নজরে দেখার সুযোগও এসেছে।

রোদ্দুর রায়ের আসল নাম অনির্বাণ রায়। তিনি একসময় দিল্লির নয়ডাতে আইটি সেক্টরে চাকরি করতেন। পরে চাকরি ছেড়ে আবার পড়াশোনার মধ্যে ফিরে আসেন তিনি। রোদ্দুর রায় গবেষণাও করেছেন। তার গবেষণার বি’ষয়বস্তু ছিল চেতনা বিজ্ঞান। আজ তিনি যে অবিরাম গান এবং কবিতার বি”কৃতি ঘটিয়ে চলেছেন সেটাও আসলে তার গবেষণারই বি’ষয়বস্তু।

শুধু তাই নয়, মনোবিজ্ঞানের উপর একটি বইও লিখে ফে’লেছেন রোদ্দুর রায়। রোদ্দুর রায়ের লেখা সেই বইয়ের নাম ‘অ্যান্ড স্টেলা টার্নস এ মম’। আরও শুনবেন? একসময় প্রখ্যাত নৃত্যশিল্পী থাঙ্কুমুনি কুট্টির সঙ্গে লেখক হিসেবে কাজ করেছেন তিনি। এহেন রোদ্দুর রায় আজ বাংলার কলেজ ক্যাম্পাসগু’লির প্র’তিবাদের মুখ। শুধু তাই নয়, সাম্প্রতিককালে ঘটে চলা বিভিন্ন রাজনৈতিক ইস্যু যেমন CAA, NRC থেকে শুরু করে হালফিলে ঘটে যাওয়া বলিউড গায়ক কেকের মৃ’ত্যু প্রসঙ্গে বাংলার ম্যানেজমেন্ট এবং সিস্টেমের বি’রুদ্ধেও প্রশ্নের আঙ্গুল তুলতে কখনও পিছপা হননি তিনি।

অনেকের কাছে তিনি ‘পা’গল’ ‘তারকা’টা’, আবার অনেকের কাছে তিনি ‘প্রতিবা’দী’। তিনি অবশ্য মজা করে নিজেকে নাম দিয়েছেন ‘বিশ্যোকোবি’! সোশ্যাল মিডিয়াতে কেউ তার ফ্যান, কেউ তার সমালোচক। তার হাত ধরে জন্ম হয়েছে মক্সিজম তত্ত্বের, যেখানে মুক্তি, প্রেম ও শান্তির বার্তা রয়েছে।সাহিত্য, পারফরমিং আর্টস ও আধ্যাত্মিকতার মাধ্যমে সামাজিক ও ব্যক্তিগত শুদ্ধির শীর্ষ মার্গে পৌঁছে দেওয়া তার কাজ। তাই তার আরেক পরিচয় ‘মোকসা’, এই নামটিও তিনি নিজেই নিজেকে দিয়েছেন!