মঙ্গলবার, ২৮ Jun ২০২২, ০৫:২৬ অপরাহ্ন

‘বাংলাদেশে অতীতের চেয়ে ভালো নির্বাচন দেখতে চায় জাপান’

‘বাংলাদেশে অতীতের চেয়ে ভালো নির্বাচন দেখতে চায় জাপান’

বাংলাদেশে অতীতের চেয়ে আগামীতে ভালো নির্বাচন দেখতে চায় জাপান। জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে নির্বাচনের সঙ্গে গণমাধ্যমের অবাধে দায়িত্ব পালনের বি’ষয়টি ওতপ্রোতভাবে জ’ড়িত বলে উল্লেখ করেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইতো নাওকি।

আজ (মঙ্গলবার) ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ডিকাব-এর ফ্লাগশিপ প্রো’গ্রাম ডিকাব টকে রাষ্ট্রদূত এসব কথা বলেন।এসময় তিনি আরও বলেন- টোকিও আশা করে অতীতের নির্বাচনগুলোর চেয়ে আসন্ন দ্বাদশ নির্বাচনকে ভালো করার জন্য স’রকার যথাযথ পদক্ষেপ নিতে পারবে।

রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, ভালো নির্বাচন আয়োজনের স্বার্থে গণমাধ্যমের স্বাধীনভাবে কাজের পরিবেশ নিশ্চিত করা জরুরি। জনগণের আকাক্সক্ষার বি’ষয়টি গণমাধ্যমে কিভাবে প্রতিফলিত হতে পারে সেটি গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনকে ঘিরে এই মুহূর্তে সাংবাদিকদের মধ্যে তুমুল বিতর্ক চলছে। তাই এখন থেকে নির্বাচন পর্যন্ত গণমাধ্যমকর্মীদের অবাধে কাজ করার সুযোগ নিশ্চিত করতে হবে। গতবারের তুলনায় ভালো নির্বাচন এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য স’রকার পদক্ষেপ নেবে আশা করে তিনি বলেন, আপনারা হয়তো শুনে অবাক হতে পারেন ঢাকায় জাপান দূ’তাবাস ২০১৮ সালের ডিসেম্বরের নির্বাচনের পরপরই উ’দ্বেগ জানিয়ে বিবৃতি প্রচার করেছিল।

সেখানে মূল উ’দ্বেগের প্রসঙ্গ ছিল নির্বাচনকালীন সহিং’সতা। প্রত্যেক নাগরিক যাতে অবাধে ভোটাধিকারের চর্চা করতে পারে-এটি জরুরি। এ পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকাকে খাটো করে দেখার সুযোগ নেই।

রাষ্ট্রদূত ইতো নাওকি শেষে বলেন, জাপান বাংলাদেশে যে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়, তা নিয়ে স’রকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা অব্যাহতভাবে বি’ষয়টি তুলে ধরবো। আগামী বছরের শেষে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়ে রাষ্ট্রদূত বলেন, গণমাধ্যম প্রতিদিন খবর প্রচার করছে, যা নিয়ে কূটনীতিকদের এক ধরনের আগ্রহ থাকার কথা।

নির্বাচনের ক্ষেত্রে আমি স’রকারের দিক থেকে কিছু ইতিবাচক পদক্ষেপ নেয়ার বি’ষয়টি লক্ষ্য করেছি। এগুলোর মধ্যে রয়েছে নতুন আইন প্রণয়ন ও নতুন নির্বাচন কমিশন গঠনের মতো বি’ষয়গুলো।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com