‘ঘোষণা আসার কথা রাষ্ট্রীয় শোকের, এসেছে গ্যাসের মূল্য বৃদ্ধির’

| আপডেট :  ৫ জুন ২০২২, ১১:০০ অপরাহ্ণ | প্রকাশিত :  ৫ জুন ২০২২, ১১:০০ অপরাহ্ণ

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভ’য়াবহ বি’স্ফোরণের ঘটনায় আজ (রবিবার) একের পর এক মৃ’ত্যুর খবর আসছে। এ রিপোর্ট লেখা (রাত ৮টা) পর্যন্ত ৫০ জনের ম’রদেহ চমেক হাসপাতালের ম’র্গে আনা হয়, যাদের মধ্যে ফায়ার সার্ভিসের ৮ জন কর্মীও রয়েছেন।

অ’গ্নিকাণ্ডেে হ’তাহতের ঘটনায় গভীর শো’ক ও দুঃখ প্রকাশ করছেন সারা দুনিয়ার মানুষ। সামাজিক যোগাযোগমাধ্যমেও শো’কের মাতম চলছে। অ’সহায়-হতভাগা মানুষগুলোর জন্য দুঃখ প্রকাশের পাশাপাশি কর্তৃপক্ষকেও দোষছেন নেটিজেনরা। অনেকেই বলছেন, এই ভ’য়াবহ দুঘর্টনার জন্য মালিকপক্ষ তাদের দায় এড়াতে পারে না।

রেজাউল করিম যেমনটি ফেসবুকে লিখেছেনঃ কারো না কারো তো দায়িত্বহীনতা ছিলো। তার বিচার কি হবে? কোম্পানির মালিক কি শুধু লাভের আশায় ছিলেন? সতর্কতামূলক ব্যবস্থা নিতে কতো টাকা যেতো? এখন কতো গেলো ? সব গেলো বললে এখন কোনো লাভ হবে? এতো মানুষের জীবন রক্ষা পাবে? মানুষের জীবনের কোনো দাম নেই। শুধু টাকা আর টাকা দরকার।

ভবি’ষ্যতে এসব দু’র্ঘটনা রোধে দায়িত্বশীল কারও কোনো জবাবদিহিতা নিশ্চিত করা হয় না বলেও আক্ষেপ করছেন অনেকে। আরাফাত শাহীন যেমন লিখেছেনঃ কারও কোনো জবাবদিহিতা নাই। অতীতেও অনেক দু’র্ঘটনা ঘটেছে। কিছুদিন আমাদের মতো গরীব মানুষেরা কা’ন্নাকাটি করে; বেঘোরে মা’রা যায়।

স’রকারের তরফ থেকে কিছু আশ্বাস দেওয়া হয়। জনতা ঘরে ফিরে যায়। কিছুদিন পর আবারও একই চিত্র। বড়লোক ম’রে না। ম’রে তো গরীব আমজনতা, যাদের কোনো চাওয়া-পাওয়া থাকতে নেই। ‘ইনসাফ’ নামক শব্দ যাদের জন্য নয়। যে ম’রে ক’ষ্ট তো কেবল তার, আর তার পরিবারের। কার কী আসে যায়!

দেশে বিভিন্ন সময়ে এ ধরনের দূর্ঘটনা ঘটলেও কেউ এগুলোর দায় নেন না বলেও দাবি অনেকের। তাছাড়া, এসব ঘটনার ত’দন্তে গঠিত ত’দন্ত কমিটিগুলোর উপরও আস্থা রাখতে পারছেন না অনেকে। ফারজানা ইসলামের প্রশ্নঃ এদেশে কে, কবে কোন জিনিসের দায় নিয়েছে? তিনি ভবি’ষ্যতবাণী করেছেন, সীতাকুণ্ডের ঘটনার জন্যেও “ত’দন্ত কমিটির নামে একটা কিম্ভুতকিমাকার জিনিস গঠিত হবে এবং তাদের ত’দন্ত ইহকালে শেষ হবে না।”

আনিসুল হক অনেকগুলো প্রশ্ন উত্থাপন করেছেন কর্তৃপক্ষের উদ্দেশ্যেঃ ১. আ’গুন লাগার পর ফায়ার সার্ভিসের লোকজনকে কেন জানানো হলো না যে সেখানে ক্যামিকেল রয়েছে?

২. এই ডিপোতে ক্যামিকেল রাখার অনুমতি রয়েছে কিনা? যদি অনুমতি থাকে তাহলে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেই কেন?
৩. বাংলাদেশ ফায়ার সার্ভিসের এমন দূর্যোগ মূহুর্ত মোকাবেলার আধুনিক সরঞ্জাম নেই কেন?
৪. স’রকারি হাসপাতালে পর্যাপ্ত ঔষধ থাকে না কেন?
৫. ক’রোনাকালীন সময়েই দেশে আইসিইউ’র সং’কট দেখা দিলেও তা আমলে নেয়া হয়নি কেন?
৬. পর্যাপ্ত স’রকারি এম্বুলেন্স নেই কেন?

ওদিকে, সারাদেশে যখন সীতাকুণ্ডে আ’গুনে পোড়া মানুষদের নিয়ে চলছে শো’কের মাতম, সেদিনই ঘোষণা এলো- আবাসিক খাতে প্রাকৃতিক গ্যাসের দাম ফের বাড়ানো হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আজ (রবিবার) গ্যাসের নতুন দাম ঘোষণা করেছে। এমন এক দিনে গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা আসায়, তা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন অনেক নেটিজেন। ফেসবুকে আলমগীর রাসেল লিখেছেনঃ ঘোষণা আসার কথা রাষ্ট্রীয় শো’কের, এসেছে গ্যাসের মূল্য বৃ’দ্ধির! সূত্রঃ মানবজমিন