মঙ্গলবার, ২৮ Jun ২০২২, ০৫:৪৬ অপরাহ্ন

ইভিএমে কিছুটা ত্রুটি আছে: নুরুল হুদা

ইভিএমে কিছুটা ত্রুটি আছে: নুরুল হুদা

ফাইল ছবি

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কিছুটা ত্রুটি আছে বলে মন্তব্য করেছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। আজ শনিবার সকালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) আয়োজিত এক বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

নুরুল হুদা বলেন, একটা জায়গায় ইভিএমে ত্রুটি আছে। ব্যালট ইউনিটকে টেকনোলজির আওতায় আনা যায়নি। এটা কমপ্লিসিটির (জটিলতার) জন্য। এখানেও ফিঙ্গার প্রিন্টের ব্যবস্থা থাকলে ভালো হতো। ভবিষ্যতে এটার ব্যবস্থা হতে পারে। তবে, যদি পোলিং এজেন্ট, প্রিজাইডিং অফিসার ও প্রশাসন সতর্ক থাকে, তাহলে এই সমস্যাটি এড়ানো সম্ভব। এছাড়া সকল কেন্দ্রগুলোতে যদি সিসি ক্যামেরা ব্যবহার করা যায় তাহলেও এই সমস্যাটি এড়ানো যাবে। এরকম চ্যালেঞ্জ আসবে, সেটি সমাধান করতে হবে বলে জানান তিনি।

নুরুল হুদা বলেন, বিএনপি একটি বড় রাজনৈতিক দল। তাদের বাইরে রেখে গ্রহণযোগ্য নির্বাচন আশা করা যায় না।এ সময় বিএনপিকে নির্বাচনে আসার আহ্বান জানান সাবেক এই প্রধান নির্বাচন কমিশনার।এক প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন পরিচালনা করা ইসির (নির্বাচন কমিশন) জন্য কিছুটা চ্যালেঞ্জ। তবে সেটি কমিশন চাইলে অতিক্রম করা সম্ভব।

পাঁচ বছর দায়িত্ব পালনকালে এক অস্বস্তি নিয়ে ছিলেন বলে জানিয়েছেন সাবেক এই সিইসি। তিনি বলেন, দায়িত্ব পালনকালে কোনো চাপ সৃষ্টি হয়নি। তবে জাতীয় নির্বাচনের সময় কোথাও কোথাও শতভাগ ভোট কাস্ট হওয়ায় অস্বস্তিতে পড়তে হয়েছিল। এ সময় তিনি এই সমস্যার জন্য প্রার্থীদের আদালতের শরণাপন্ন হতে বলেন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com