বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১২:৫২ পূর্বাহ্ন

এক পায়ে দুই কিমি পথ পাড়ি দিয়ে নিয়মিত স্কুলে যান পারভেজ!

এক পায়ে দুই কিমি পথ পাড়ি দিয়ে নিয়মিত স্কুলে যান পারভেজ!

আন্তর্জাতিক ডেস্কঃ নিজের অদম্য প্রচেষ্টায় নিয়মিত দুই কিলো পায়ে হেঁটে স্কুলে যান পারভেজ ।এ যেন অসাধ্য সাধনের এক অনন্য দৃষ্টান্ত। এক পা নেই।অন্য পায়ে ভর করে, দুই কিলোমিটার পথ পাড়ি দিয়ে নিয়মিত স্কুলে যান নবম শ্রেণীর শিক্ষার্থী পারভেজ। ভারতের জম্মু ও কাশ্মীরের এক বালকের বিষ্ময়কর গল্প এটি।এমনই গল্প উঠে এসেছে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে।

জানা যায়, মাত্র দুই বছর বয়সে আগুনে এক পা হারায়, ভারতের জম্মু-কাশ্মীরের এই কিশোর। এখন বয়স ১৪ বছর। পড়েন স্থানীয় নওগাম স্কুলের নবম শ্রেণিতে। প্রতিদিন দুই কিলোমিটার পথ এক পায়ে দৌড়তে দৌড়তে সে স্কুলে পৌঁছায়।

পারভেজ গণমাধ্যমে বলেন, কৃত্রিম পা থাকলে আরও ভালোভাবে হাঁটতে পারতাম। এতে উচ্চশিক্ষা অর্জনের পথও সহজ হতো। আমি অনেক বড় কিছু হওয়ার স্বপ্ন দেখি।পারভেজ আরও জানায়, চলাচলের সুবিধা জন্য সরকারের পক্ষ থেকে পেয়েছিলেন একটি হুইলচেয়ার। তবে গ্রামের পাহাড়ি পথে সেটি দিয়ে চলা যায় না।

২ কিলোমিটার রাস্তা এক পায়ে প্রায় ছুটতে ছুটতে যাওয়া-আসা করতে শরীরের কষ্ট হয়। স্কুলে পৌঁছতেই ঘামে ভিজে যায় ইউনিফর্ম। ক্রিকেট, ভলিবল এবং কবাডি খেলতে ভালবাসে পারভেজ। কিন্তু সেটা আর এই এক পায়ে হয়ে ওঠে না।

পারভেজের বাবা ঘুলাম আহমেদ হাজাম গণমাধ্যমে  বলেন, কৃত্রিম পা লাগাতে ৩ লাখ রুপি দরকার। আমি অত্যন্ত গরিব মানুষ। সবমিলিয়ে হাজার পঞ্চাশেক জোগাড় করতে পারবো। বাকি অর্থের জন্য সরকারি সাহায্য চাই। কাশ্মীরি এই কিশোর স্বপ্ন দেখেন চিকিৎসক হওয়ার। সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়ানোর।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com