খাদ্যের কোনো ঘাটতি হবে না: ড. আবদুর রাজ্জাক

| আপডেট :  ৩ জুন ২০২২, ১১:০৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩ জুন ২০২২, ১১:০৬ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্টঃ  প্রতিকূল আবহাওয়ায় ধানের ফলন কম হলেও দেশে খাদ্য ঘাটতির কোনো সম্ভাবনা নেই বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। বিভিন্ন খাদ্য দ্রব্যের মূল্যবৃদ্ধির জন্য করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবকে দায়ী করেছেন তিনি ।

এসময় মন্ত্রী বলেন, করপোরেট প্রতিষ্ঠানগুলোর কৃষি ব্যবসায় বাজার দখলের অনৈতিক প্রচেষ্টার কারণে বাজারে সাময়িক প্রভাব পড়েছে। সরকার ধান ও চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে তৎপর রয়েছে।
গতকাল (বৃহস্পতিবার) পাবনার ঈশ্বরদী সুগারক্রপ গবেষণা কেন্দ্রে লিচু মেলা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন,সম্প্রতিকালে করোনার কারণে সার-কীটনাশকসহ কৃষি উপকরণের মূল্য বেড়ে যাওয়ায় উৎপাদন খরচ বেড়েছে। এ ছাড়া ইউক্রেন বিশ্বে শতকরা ৪০ ভাগ খাদ্যশস্য সরবরাহ করে। যুদ্ধের প্রভাবে তা বন্ধ থাকায় বিশ্বব্যাপী খাদ্যমূল্যে প্রভাব পড়েছে। যার প্রভাব দেশের বাজারে পড়েছে। তবে দাম কিছুটা বাড়লেও দেশে খাদ্যের কোনো ঘাটতি হবে না বলে দাবি করেন মন্ত্রী।

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক আরও বলেন, বর্তমান সরকার কৃষকদের কৃষিঋণের সুদ কমিয়ে এনেছে। লিচুসহ সব ফসলের জন্য কৃষকদের ২ শতাংশ থেকে ৪ শতাংশ সুদে ঋণ প্রদান করা হবে। আগামী দিনে ঈশ্বরদীর উৎপাদিত পণ্য প্রক্রিয়াজাত করে বাংলাদেশের বাজার ও বিদেশি রফতানি করা যায় সে ব্যবস্থা করা হবে। মন্ত্রী করপোরেট কৃষি প্রতিষ্ঠানগুলোকে ঈশ্বরদী অঞ্চলে দেশীয় ফল প্রক্রিয়াজাতকরণ ও রফতানিতে বিনিয়োগের আহবান জানান।