সোমবার, ২৭ Jun ২০২২, ০২:৫৯ অপরাহ্ন

ইউরোপ জয় করে সাতক্ষীরার আম এবার হংকংয়ে!

ইউরোপ জয় করে সাতক্ষীরার আম এবার হংকংয়ে!

সাতক্ষীরার সুস্বাদু আম হিমসাগর ইতোমধ্যে জার্মানি, ইতালি ও ফ্রান্সের মানুষের মন জয় করেছে। এবার হংকংয়ে যাত্রা শুরু করল সাতক্ষীরার গোবিন্দভোগ জাতের আম। বেশ কয়েক বছর ধরে রপ্তানি পণ্য হিসেবে বাংলাদেশের মৌসুমি ফলের চাহিদা বেড়েছে। এর মধ্যে সাতক্ষীরার আম অন্যতম।

জেলার বিভিন্ন বাগান থেকে বাছাই করা ১০০ কেজি গোবিন্দভোগ আম শনিবার পরীক্ষামূলকভাবে হংকংয়ের উদ্দেশে পাঠানোর কথা জানান আম রপ্তানিতে যুক্ত প্রতিষ্ঠান ‘উত্তরণ’র ‘সফল’ প্রকল্পের কর্মকর্তা ইকবাল হোসেন। তিনি বলেন, “সাতক্ষীরা জেলায় উৎপাদিত হিমসাগর, ল্যাংড়া আমের খ্যাতি দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে প্রবেশ করেছে তাও প্রায় এক দশক। এর মধ্যে বেশি খ্যাতি ইউরোপের বাজারে।

“এবার পরীক্ষামূলকভাবে ১০০ কেজি গোবিন্দভোগ আম যাচ্ছে এশিয়ান মার্চেন্ট হংকংয়ের বাজারে।”বিদেশে আম রপ্তানিতে সাতক্ষীরার ৫০০ চাষিকে প্রস্তুত করা হয়েছে বলে জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নূরুল ইসলাম।

তিনি বলেন, “এ বছর সারা দেশ থেকে ৬০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করা হবে, যার মধ্যে শুধু সাতক্ষীরা থেকে যাবে ১০০ মেট্রিক টন আম।”১৯ মে থেকে ইউরোপের বাজারে আম পাঠানো শুরু হবে জানিয়ে এ কৃষি কর্মকর্তা বলেন, “কৃষি অফিস ও প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, ক্ষীরসাপাতি, গোলাপখাস ও বৈশাখীসহ অন্যান্য স্থানীয় জাতের আম ৫ মে থেকে পাড়া শুরু হয়েছে।

“১৬ মে হিমসাগর, ২৪ মে ল্যাংড়া ও ১ জুন আম্রপালি আম বাজারে তোলার নির্দেশ দেওয়া হয়েছে।”সাতক্ষীরার ৫০টি আমবাগান এবার লিজ নিয়েছেন সদর উপজেলার চাষি কবিরুল ইসলাম। তার ভাষ্য, আম রপ্তানিতে সরকারের আরও সহায়তা পেলে সাতক্ষীরার আমের খ্যাতি বিশ্বে ছড়িয়ে পড়বে, যেখান থেকে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com