বাংলাদেশের বিরুদ্ধে আবারও মিথ্যাচার করলো আনন্দবাজার

| আপডেট :  ৩০ ডিসেম্বর ২০২০, ০৩:৫৭ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩০ ডিসেম্বর ২০২০, ০৩:৫৬ পূর্বাহ্ণ

রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোকে কেন্দ্র করে বাংলাদেশের বিরুদ্ধে আবারও মিথ্যাচার করেছে ভারতীয় মিডিয়া। দ্বিতীয় দফায় রোহিঙ্গাদের নতুন দল ভাসানচরে পাঠানোর পর ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’ তা নিয়ে নিয়ে ভিত্তিহীন ও বানোয়াট তথ্য প্রকাশ করেছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত ওই প্রতিবেদনে দাবি করা হয়েআে, বিভিন্ন মানবাধিকার সংস্থার আপত্তি সত্ত্বেও ভাসানচরে রোহিঙ্গাদের পাঠানো হয়েছে। ভাসানচরকে ‘বিচ্ছিন্ন দ্বীপ’ আখ্যা দিয়ে তারা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ এবং জাতিসংঘের বাংলাদেশ সরকারের কাছে রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোর সিদ্ধান্ত বাতিলের আবেদনের কথাও উল্লেখ করেছে।

এছাড়া, দাবি করা হয়েছে ভাসানচর মাত্র কিছুদিন আগে তৈরি হওয়া একটি দ্বীপ এবং এখনও এটি বন্যার পানিতে ডুবে থাকে। পাশাপাশি আরও বলা হয়েছো ভাসানচরে রোহিঙ্গাদের জোর করে পাঠানো হয়েছে।

কিন্তু ভাসানচরে আবাসন প্রকল্প নির্মানকারী সংস্থার কাছ থেকে জানা গেছে ভারতীয় মু্দ্রায় প্রায় ৮২১ কোটি ৮২ লাখ ৮০ হাজার টাকা খরচ করে ঘর বাড়ি হাসপাতাল মসজিদ তৈরি করে দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। আর দ্বীপটিতপ রয়েছে ১৯ ফুট উঁচু বাঁধ যা বড় ধরনের জলোচ্ছ্বাস থেকে দ্বীপটিকে রক্ষা করবে৷ এছাড়া এই দ্বীপটিতে যেসকল রোহিঙ্গারা গিয়েছে তাদেরকেও তাদের স্বইচ্ছায় দ্বীপটিতে প্রেরণ করা হয়েছে।