ঢাকা হয়ে আগরতলা থেকে কলকাতা বাস চলবে ১০ জুন থেকে

| আপডেট :  ২৮ মে ২০২২, ১১:০৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৮ মে ২০২২, ১১:০৩ অপরাহ্ণ

আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাস পরিষেবা ফের শুরু হচ্ছে। শনিবার একথা ঘোষণা করল ত্রিপুরা সরকার। আগামী ১০ জুন থেকে এই বাস পরিষেবা ফের শুরু হবে। করোনা অতিমারির জেরে গত দু’বছর ধরে বন্ধ ছিল এই বাস পরিষেবা।চলতি বছরের গত ২৮ এপ্রিল থেকে এই বাস পরিষেবা শুরু হওয়ার কথা ছিল।

কিন্তু, যান্ত্রিক কারণে তা স্থগিত হয়ে যায়। পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, ”আগামী ১ জুন থেকে কৃষ্ণনগরে ত্রিপুরা সড়ক পরিবহণ কর্পোরেশনের কাউন্টার থেকে বাসের টিকিট মিলবে। যাত্রীদের বৈধ পাসপোর্ট ও ভিসা থাকতে হবে।”আগরতলা-কলকাতা ভায়া ঢাকা বাস পরিষেবার জন্য যাত্রীপিছু ভাড়া লাগবে ২৩০০ টাকা। এর মধ্যে ট্র্যাভেলিং ট্যাক্স অন্তর্ভুক্ত রয়েছে।

TRDC-এর ম্যানেজিং ডিরেক্টর রাজেশ কুমার দাস জানান, এই রুটে বাস চালানোর জন্য দুই দেশের যে অনুমোদন দরকার তা পাওয়া গিয়েছে। এই বাস চালুর জন্য সীমান্তে শুল্ক ও অন্য দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করাও হয়েছে। তাই এবার এই রুটে বাস চলাচল শুরু হতে আর কোনও রকম সমস্যা হবে না।

এই আন্তর্জাতিক বাস চলাচল শুরু হলে লাভবান হবেন ত্রিপুরার মানুষরাও। কারণ কলকাতা আসতে হলে অনেক বেশি বিমান ভাড়া দিতে হবে। অন্যদিকে, অসমে বন্যার কারণে ধস নেমেছে। এই জন্য অনেকগুলি দূরপাল্লার ট্রেন বাতিল ও যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে।আগরতলা থেকে ওই বাসে ঢাকা হয়ে কলকাতা আসতে সময় লাগবে প্রায় ১৯ ঘণ্টা। এই দূরত্ব প্রায় ৫০০ কিলমিটার। কিন্তু গুয়াহাটি হয়ে ঘুরে আসতে ট্রেনে সময় লাগে প্রায় ৩৫ ঘণ্টা।

এদিকে, আগামী ১ জুন থেকে নিউ জলপাইগুড়ি ও ঢাকার মধ্যে মিতালী এক্সপ্রেস (Mitali Express) চালু হতে চলেছে বলে খবর। দীর্ঘদিন ধরেই ঢাকা ও শিলিগুড়ির মধ্যে ট্রেন চলাচলের দাবি উঠেছিল। জানা যাচ্ছে, আগামী ১ জুন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ ও বাংলাদেশের রেলমন্ত্রী ভার্চুয়ালি মাধ্যমে মিতালী এক্সপ্রেসের শুভ সূচনা করবেন। ১ জুন সকাল ১১টা ৪৫ মিনিট নাগাদ এনজেপি থেকে মিতালী এক্সপ্রেস ছাড়ার কথা। মোবাইল অ্যাপ বা অনলাইনে এই ট্রেনের টিকিট মিলবে। কলকাতা স্টেশন ও নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে মিলবে ট্রেনের টিকিট। যাত্রীদের পাসপোর্ট ও ভিসা থাকতে হবে। সূত্রঃ এইসময়