মঙ্গলবার, ২৮ Jun ২০২২, ০৭:০৩ অপরাহ্ন

শিরোনাম :
একজন অধিনায়ক যখন রান করে না, তখন ওর কী মানসিক চাপটা পড়ে তা চিন্তা করেন : পাপন

একজন অধিনায়ক যখন রান করে না, তখন ওর কী মানসিক চাপটা পড়ে তা চিন্তা করেন : পাপন

সময়টা মোটেও ভালো যাচ্ছে না বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মমিনুল হকের। পারফরমেন্সের সাথে সাথে মাঠে তার নেতৃত্ব নিয়ে উঠেছে নানা প্রশ্ন। বিশেষ করে সাম্প্রতিক সময়ে খুবই বাজে ফর্ম-এর মধ্য দিয়ে যাচ্ছেন মমিনুল হক সেই সাথে টেস্ট ক্রিকেটে তেমন উন্নতি ছাপ নেই তার অধিনায়কত্বে।

দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজে ভরাডুবির পর শ্রীলংকার বিপক্ষে ঘরের মাঠে একই দশা। যদিও চট্টগ্রাম টেস্ট ড্র করার কারণে তেমন কোনো প্রশ্ন না উঠলেও ঢাকা টেস্টে হেরে যাওয়ার কারণে এখন চারিদিকে হচ্ছে তার নানা আলোচনা। সেই প্রশ্ন আজ করা হয়েছিল বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপনকে।

মমিনুল হকের অধিনায়কত্ব নিয়ে খুশি হলেও তার পারফরম্যান্স নিয়ে মোটেও খুশি নন নাজমুল হাসান পাপন। যে কারণে অধিনায়কের সাথে বৈঠকে বসতে যাচ্ছেন তিনি। ম্যাচ শেষে আজ সাংবাদিকদের সাথে আলাপকালে বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন বলেন।

নাজমুল বলেন, ‘একটা অধিনায়ক যখন রান করতে পারে না ওর উপর চাপটা কিন্তু আরও অনেক বেশি। আমার ধারণা মুমিনুল প্রচণ্ড মানসিক চাপে আছে। আজ আমার সাথে সংক্ষিপ্ত আলাপ হয়েছে, আমি ওকে বলেছি কাল অথবা পরশু ওর সাথে বসব। একটু খোলেমেলা কথা বলে দেখি ওর মাথায় কি আছে, ও কি চিন্তা করছে।’

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার কারণে হুট করেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক হন মমিনুল হক। দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েই তাকে অধিনায়কের দায়িত্ব দিয়েছিল বিসিবি। কিন্তু সম্প্রতি সময়ে দুটি দায়িত্বও পারছেন না মমিনুল হক।

শেষ ১০ ইনিংসে তার রান মাত্র ৭৪। ৮ ইনিংসেই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। তিনটিতেই মেরেছেন ডাক। রান না পাওয়ায় বেশ সমালোচিত হচ্ছেন বাংলাদেশের অধিনায়ক। সঙ্গে যোগ করছে নেতৃত্বগুণের ঘাটতিও।

‘সো ফার মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে আমরা খুব একটা চিন্তিত নই। সমস্যাটা হচ্ছে ওর ব্যাটিং নিয়ে, ও রান পাচ্ছে না। এটা তো চিন্তার বিষয়। একজন অধিনায়ক যখন রান করে না, তখন ওর কী মানসিক চাপটা পড়ে তা চিন্তা করেন। তাই আমরা এখন শুধু আশা করতে পারি যে ও তাড়াতাড়ি রানে ফিরুক’।

অধিনায়ক হওয়ার আগে মুমিনুলের ব্যাটিং গড় ছিল ৬৭ ইনিংসে ৪১.৪৮। অধিনায়ক হওয়ার পর সেটি ৩১ ইনিংসে ২৯.৪২ গড়ে গিয়ে ঠেকেছে। তার ৫৩ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে মোট রান ৩ হাজার ৫২৫। অধিনায়ক হওয়ার পর রান করেছেন ৯১২। মোট ১১টি সেঞ্চুরিতে অধিনায়ক হওয়ার পর পেয়েছেন মাত্র ৩টি। এই সময়ে ডাক মেরেছেন ছয়বার।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com