দুই মিনিটে বিসিএস স্বপ্নভঙ্গ নওশীনের!

| আপডেট :  ২৭ মে ২০২২, ০২:১৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৭ মে ২০২২, ০২:১৭ অপরাহ্ণ

সারাদেশ: আজ শুক্রবার ৪৪ তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষা সারা দেশে একযোগে অনুষ্ঠিত হয়েছে। নির্ধারিত সময়ে মাত্র দুই মিনিট পরে পরীক্ষা কেন্দ্রে এসে পৌঁছান ডালিয়া নওশীন। শত অনুনয়-বিনয় করেও পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে পারেনি নওশীন। আধা ঘণ্টা অপেক্ষা করে কান্নাজড়িত কণ্ঠে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্র থেকে ফিরে যায় নওশীন। পরীক্ষা দিতে না পেরে কান্নায় ভেঙে পড়েন তিনি।

নওশীন পড়াশোনা শেষ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে। ৪৪তম বিসিএস ছিল তার শেষ বিসিএস পরীক্ষা। শুক্রবারের পরীক্ষায় অংশ নিতে বৃহস্পতিবার রাতেই কুমিল্লা থেকে যাত্রাবাড়ীতে এসে এক আত্মীয়ের বাসায় ওঠেন নওশীন। সকালে ঘুম থেকে ওঠার পর কিছুটা অসুস্থ বোধ করেন। এরপর সুস্থ বোধ করলে সকাল সাড়ে আটটায় রিকশা নিয়ে বের হন পরীক্ষাকেন্দ্রের উদ্দেশ্যে।

রিকশাচালক ভুল করে অন্য কেন্দ্রে নিয়ে যাওয়ায় নিজের পরীক্ষা কেন্দ্রে আসতে দুই মিনিট বিলম্ব হয় তার। এতেই পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি তাকে। পরীক্ষাকেন্দ্রের গেটে দায়িত্বরতদের বারবার অনুনয়-বিনয় করেও প্রবেশের অনুমতি পাননি নওশীন।

কান্নাজড়িত কণ্ঠে নওশীন বলেন, সকালে ঘুম থেকে উঠেই প্রেসার কম থাকায় অসুস্থ হয়ে পড়ি। কিছুটা সুস্থ হয়ে সকাল সাড়ে আটটায় বাসা থেকে বের হই। পরীক্ষা কেন্দ্র আমি ঠিক চিনি না। প্রথমে বাসে আসতে চেয়েছিলাম, বাসে উঠতে পারিনি। পরে এক রিকশাচালককে কলেজের (পরীক্ষাকেন্দ্রের) নাম বলে জিজ্ঞেস করলাম তিনি চেনেন কি না। তিনি চেনেন বলে জানালেন। রিকশায় ওঠার পরও একাধিকবার জিজ্ঞেস করেছি। তখনো তিনি বললেন ওই কলেজ তার চেনা। অথচ তিনি ভুল করে নিয়ে গেলেন অন্য এক কেন্দ্রে। এ কারণে কেন্দ্রে পৌঁছাতে ২ মিনিট দেরি হয়ে যায়। অনেকবার রিকোয়েস্ট করেছি, কিন্তু আমাকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হলো না।

পরীক্ষা কেন্দ্রের গেটে অপেক্ষা করা একাধিক অভিভাবক জানিয়েছেন, মাত্র ২ মিনিট দেরি করে কেন্দ্রে এসেছিল সে। কুমিল্লা থেকে এসেছে, ঢাকা শহর সেভাবে চেনেও না। আমরা গেটে বহুবার অনুরোধ করেছি তাকে যেন অন্তত ঢুকতে দেওয়া হয়। কিন্তু গেটে দায়িত্বরতরা অনুরোধ শোনেননি। ওই পরীক্ষার্থীকে শত অনুরোধেও কেন্দ্রে ঢুকতে দেয়নি।

সারাদেশে একযোগে শুক্রবার (২৭ মে) সকাল ১০টায় ৪৪ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়। ২০০ নম্বরের দুই ঘণ্টার এ এমসিকিউ পরীক্ষা চলবে দুপুর ১২টা পর্যন্ত। পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে নিজ নিজ কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে।

ডালিয়া নওশীন পরীক্ষা শুরু হওয়ার ২ মিনিট পর কেন্দ্রে উপস্থিত হাওয়াই তাকে কোন ভাবে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি।