মঙ্গলবার, ২৮ Jun ২০২২, ০৬:৪১ অপরাহ্ন

এটাই অফিশিয়াল ট্রেইলার: হাছান মাহমুদ, বেকায়দায় অভিনেতা শুভ

এটাই অফিশিয়াল ট্রেইলার: হাছান মাহমুদ, বেকায়দায় অভিনেতা শুভ

‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের ট্রেইলার নিয়ে অভিনেতা আরিফিন শুভর দাবি করেছিলেন, সেটি অফিশিয়াল ট্রেইলার নয়; তবে তা উড়িয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বললেন, কানে সিনেমার অফিশিয়াল ট্রেইলারই প্রকাশ করা হয়েছে। কান চলচ্চিত্র উৎসব থেকে ফিরে বুধবার মিন্টো রোডের সরকারি বাসভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শুভর দাবি খারিজ করে দিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

বৃহস্পতিবার কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্যু ফিল্মে বর্ণিল আয়োজনে সিনেমার ট্রেইলার প্রকাশের পর সমালোচনার মধ্যে শুভ সাংবাদিকদের কাছে দাবি করেছিলেন, এটা অফিশিয়াল ট্রেইলার নয়; মূলত কানে প্রচারের জন্য ট্রেইলারটি তাড়াহুড়ো করে বানানো হয়েছে।

শুভর বক্তব্য নিয়ে তুমুল আলোচনার মধ্যে তথ্যমন্ত্রী বলেন, “নো নো, এটি তাড়াহুড়া করে অবশ্যই নয়। এটা অফিশিয়াল ট্রেইলারই। হয়তো আরও ট্রেইলার প্রকাশ হতে পারে। ট্রেইলার এটাই হতে হবে কিংবা এটাই সবসময় থাকবে-তা নয়। এটা অফিশিয়ালি সেখানে প্রকাশ করা হয়েছে।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের সিনেমাটি নির্মাণ করছেন বলিউডের খ্যাতনামা চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল। কান চলচ্চিত্র উৎসবে সিনেমার ট্রেইলারটি উদ্বোধন করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, “এটা নিয়ে মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা রয়েছে। ব্যাপক সাড়া ফেলেছে। কান চলচ্চিত্র উৎসবের প্রধান ভেন্যুতে এই মুভির পোস্টার শোভা পাচ্ছে। এই চলচ্চিত্রের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন, কর্ম, তার আত্মত্যাগ এবং একটি জাতির রূপকার হিসেবে তার যে ত্যাগ, যে সংগ্রাম, যে অর্জন; সেগুলো তুলে আনা হয়েছে।”

হাছান মাহমুদ বলেন, “এরকম বিশ্ব নেতা যারা আছেন, তাদের কারোরই জীবনকে আড়াই তিনঘন্টার তুলে আনা কঠিন। কিন্তু এই মুভিতে সেটি আনার চেষ্টা করা হয়েছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই চলচ্চিত্রটি একটি ডকুমেন্টরি হিসেবে কাজ করবে।

“নতুন প্রজন্ম যারা বঙ্গবন্ধুর সংগ্রাম, বঙ্গবন্ধুর আত্মত্যাগ এবং ফাঁসির মুখোমুখি দাড়িয়েও বঙ্গবন্ধু যে জাতির প্রশ্নে অবিচল ছিলেন সেই বিষয়গুলো জানতে পারবেন। কিভাবে বঙ্গবন্ধু একটি নিরস্ত্র জাতিকে স্বশস্ত্র জাতিতে রূপান্তর করেছিলেন তা জানতে পারবে।”

তবে ট্রেইলার প্রকাশের পর আলোচনার পাশাপাশি বঙ্গবন্ধুর চরিত্রাভিনেতা আরিফিন শুভর অভিনয়, লুক ও কণ্ঠ, সিনেমার চিত্রগ্রহণ ও ভিএফএক্সের কাজসহ নানা বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনায় মুখর হয়েছেন ঢাকার চলচ্চিত্র নির্মাতা, গবেষকসহ অনেকেই।

বিষয়টি নিয়ে হাছান মাহমুদ বলেন, “আসলে দেড় মিনিটের ট্রেইলার দেখে পুরো চলচ্চিত্র সম্পর্কে মন্তব্য করা যায় না। আগে পুরো ছবিটি দেখতে হবে। যে কোনো বিষয় নিয়ে আলোচনা-সমালোচনা থাকতে পারে। তবে এই ছবির মাধ্যমে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে নতুন প্রজন্ম জানতে পারবে। এমনকি আমার আগ্রহ কখন এটি দেখবো।”

ট্রেইলারে ভারত-বাংলাদেশে মৈত্রী নিয়ে ওঠা একটি বক্তব্য নিয়ে আলোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে; বিষয়টি নিয়ে এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, “যেহেতু একটি ভারত-বাংলাদেশের যৌথ অর্থায়নে নির্মিত হয়েছে, সেই জন্য ভারত-বাংলাদেশের মৈত্রীর বিষয়টি এখানে এসেছে। কিন্তু পুরো ছবিতে বঙ্গবন্ধুর জীবন, কর্ম অর্জনটাই তুলে আনা হয়েছে।”

আগামী বছর কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্য ‍ফিল্মে বাংলাদেশের স্টল থাকবে বলেও জানান তিনি।

‘মুজিব’ চলচ্চিত্রের বাজেট ৮৩ কোটি টাকা: বিএফডিসি
মুজিব: সমালোচনার জবাব দিলেন শ্যাম বেনেগাল

সূত্রঃ বিডি নিউজ

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com