বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ০৬:২৬ পূর্বাহ্ন

স’মকামী পুরুষদের মধ্যেই ছড়াচ্ছে মাঙ্কিপক্স

স’মকামী পুরুষদের মধ্যেই ছড়াচ্ছে মাঙ্কিপক্স

বৈশ্বিক ম’হামা’রী ক’রোনাভা’ইরাসের মধ্যেই নতুন করে দাপট দেখাচ্ছে মাঙ্কিপক্স ভাই’রাস। ব্রিটেন, পর্তুগাল, স্পেন ও বেলজিয়ামের মতো ইউরোপের বিভিন্ন দেশে দ্রুত ছড়াচ্ছে ভাই’রাসটি। যা নিয়ে বিভিন্ন দেশে উ’দ্বেগ বেড়েছে।
উদ্ভূত পরিস্থিতিতে যারা সমকামী ও উভকামী, তাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বা’স্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সমকামীদের মধ্যেই এই সং’ক্র’মণ ছড়াচ্ছে কি না, তা খতিয়ে দেখছে সংস্থাটি।

ব্রিটেনের স্বা’স্থ্য ম’ন্ত্রণালয়ে পক্ষ থেকে সমকামী ও উভকামীদের মাঙ্কিপক্সকে ঘিরে সতর্ক করা হয়েছে। দেশটিতে নতুন করে আরো চারজনের শরীরে এই সং’ক্র’মণ ধরা পড়েছে। এই নিয়ে ব্রিটেনে মোট আ’ক্রান্তের সংখ্যা সাতজন।

ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন করে যে চারজন আ’ক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে তিনজন লন্ডনের ও একজন উত্তর-পূর্ব ইংল্যান্ডের। যারা সংক্রমিত হয়েছেন তারা সমকামী বা উভকামী। কিভাবে তারা মাঙ্কিপক্স ভাই’রাসে আ’ক্রান্ত হয়েছেন তা খতিয়ে দেখা হচ্ছে।

এ প্রসঙ্গে ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সির প্রধান মেডিক্যাল উপদেষ্টা ডা: সুজান হপকিন্স জানিয়েছেন, যারা সমকামী ও উভকামী তাদের বিশেষ করে সতর্ক করা হয়েছে। কারো শরীরে যদি কোনো র‍্যাশ বা ক্ষ’ত দেখা যায়, তাহলে যেন তারা সাথে সাথে চিকিৎসকের কাছে যান।তিনি আরো বলেন, এটা খুবই বিরল ব্যাপার। এই সং’ক্র’মণের উৎস কোথায়, তা নির্ধারণ করা হচ্ছে। তবে ধারণা করা হচ্ছে, সমকামীদের মধ্যেই এই সং’ক্র’মণ ছড়িয়ে পড়েছে।

ব্রিটেনের স্বা’স্থ্য ম’ন্ত্রণালয়ের আ’শঙ্কা, সমকামী ও উভকামী পুরুষদের যৌ’নচ’ক্র থেকেই তাদের দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স ভাই’রাসের সং’ক্র’মণ। শুধু ব্রিটেন নয়, স্পেন ও পর্তুগালে যথাক্রমে ৭ ও ৯ জন পুরুষ আ’ক্রান্ত হয়েছেন এই ভাই’রাসে, যাদের অধিকাংশই সমকামী কিংবা উভকামী পুরুষ বলে জানা গেছে। তাই সমকামী পুরুষদের আপাতত অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। সূত্র : এইসময়

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com