মহাকাশ বিজ্ঞানী ড. এ.এম চৌধুরী আর নেই

| আপডেট :  ২১ মে ২০২২, ১০:৫১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২১ মে ২০২২, ১০:৫১ পূর্বাহ্ণ

জাতীয়: মহাকাশ বিজ্ঞানী ও দুর্যোগ পূর্বাভাস বিশেষজ্ঞ ড. এ. এম চৌধুরী মারা গেছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ এই বিজ্ঞানী। ধানমন্ডিতে অবস্থিত তার নিজ বাসভবনে ৮১ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন ড এ এম চৌধুরী।

আজ শনিবার বাদ আসর ধানমন্ডি ১২/এ রোডের তাকওয়া মসজিদে এ. এম চৌধুরীর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে এবং জানাজা শেষে সেখানেই দাফন করা হবে।

বিশিষ্ট এই বিজ্ঞানী রোজ প্যাটেল থিওরির প্রবক্তা। ৭০-এর দশক থেকে তাঁর যুগান্তকারী মডেলগুলোর সাথে ঘূর্ণিঝড়ের ভবিষ্যদ্বাণীতে মূল অবদানের জন্য বাংলাদেশ মহাকাশ গবেষণা কেন্দ্রের সাবেক এই চেয়ারম্যান ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘স্বাধীনতা পদক’ গ্রহণ করেন। এছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করায় নাসা গ্রুপ অ্যাচিভমেন্ট পুরস্কার অর্জন করেন।

ড. এ. এম. চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আইসিটি এবং এটুআই পরিবারসহ অসংখ্য গুণগ্রাহী। শোক সন্তপ্ত পরিবারের প্রতি জানিয়েছেন গভীর সমবেদনা।