১২০ ভরি স্বর্ণ উদ্ধার করে চেপে যাওয়ার চাকরি হারালেন এসপি

| আপডেট :  ২০ মে ২০২২, ১১:২৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ২০ মে ২০২২, ১১:২৯ অপরাহ্ণ

১২০ ভরি স্বর্ণ উ’দ্ধারের পর বি’ষয়টি চে’পে গিয়ে স্বর্ণ কারবারির বি’রুদ্ধে মা’দকের মা’মলা করেছিল পুলিশ। সাড়ে পাঁচ বছর আগে সাতক্ষীরার পা’টকেলঘাটা থানার এ ঘটনায় চাকরি হা’রিয়েছেন পুলিশ সুপার (এসপি) আলতাফ হোসেন। বুধবার ট্যুরিস্ট পুলিশের সিলেট অঞ্চলে দায়িত্বরত আলতাফ হোসেনকে চাকরি থেকে অপসারণের তথ্য জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

আলতাফ হোসেন ২০১৬ সালের ২৩ জুলাই থেকে পরের বছর ডিসেম্বর পর্যন্ত সাতক্ষীরার পুলিশ সুপার ছিলেন। তার দায়িত্ব পালনের সময় ২০১৬ সালের ৬ অক্টোবর বিপ্লব চ্যাটার্জি নামে এক স্বর্ণ চোরাকারবারি আ’টক হন। তার কাছ থেকে ১২০ ভরি স্বর্ণ উ’দ্ধার করা হয়েছিল। পা’টকেলঘাটা থানায় উ’দ্ধার করা সোনার জ’ব্দ তালিকাও করা হয়েছিল।

কিন্তু সোনা চোরাচালানের মা’মলা না হয়ে এ ঘটনায় মা’দকের মা’মলা রেকর্ড করা হয়।স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসপি আলতাফ হোসেন স্বর্ণ উ’দ্ধারের ঘটনা মা’দক উ’দ্ধারের ঘটনায় সাজানোর বি’ষয়টি জানার পরও দায়ীদের বি’রুদ্ধে কোনো ব্যবস্থা নেননি। এ বি’ষয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অসত্য প্রতিবেদন পাঠান তিনি।

পুলিশের পক্ষ থেকে ঘটনাটি ত’দন্ত করে সত্যতা পাওয়ায় ২০১৯ সালে আলতাফ হোসেনের বি’রুদ্ধে বিভাগীয় মা’মলা হয়। এরপর আলতাফ হোসেনের ব্যাখ্যাও নেওয়া হয়। পরে পুলিশের অতিরিক্ত ডিআইজি আতাউল কিবরিয়া এ বি’ষয়ে অধিকতর ত’দন্ত করেন। সেখানে আলতাফ হোসেনের বি’রুদ্ধে আনা অ’ভিযোগ প্রমাণিত হয়। পরে দ্বিতীয় দফায় আলতাফ হোসেনের ব্যাখ্যা চাওয়া হয়। সুত্রঃ সমকাল