ভোট নিয়ে হঠাৎ যে ঘোষণা দিলেন মির্জা ফখরুল

| আপডেট :  ২৭ ডিসেম্বর ২০২০, ০২:২৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৭ ডিসেম্বর ২০২০, ০২:২৯ অপরাহ্ণ

আগামী ৩০ ডিসেম্বর জনগণের ভোটাধিকার হ”ত্যা দিবস পালন করবে বিএনপি।একথা জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (২৬ ডিসেম্বর) সকালে ঠাকু’রগাঁ’ওয়ে কালীবা’ড়িস্থ নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

এসময় মির্জা ফখরুল বলেন, ‘বিএনপি গ’ণ’তন্ত্র চায়, আর সেজন্যই বিএনপি ৩০ ডিসেম্বর গণত’ন্ত্র হ”ত্যা দি’বস পালন করছে। কিন্তু আওয়ামী লীগ মুখে গণতন্ত্রের কথা বললেও কাজ করে উল্টো।’ তিনি বলেন, বাংলাদেশসহ পৃথিবীর মানুষ জানে ২০১৮-এর জাতীয় সংসদ নির্বাচন ৩০ ডিসেম্বর না হয়ে ২৯ ডিসেম্বর রাতে হয়ে গেছে।

সেই ভোটে আওয়ামী লীগ রা’ষ্ট্রয’ন্ত্রকে ব্যবহার করে সমস্ত ভোট ডা’কা’তি করে নিয়ে গেছে। জনগণকে ভোটাধিকার থেকে ব’ঞ্চি’ত করে তাঁরা একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়েই এগিয়ে চলেছে।

আওয়ামী লীগের তী’ব্র স’মা’লো’চনা করে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ কৌশল পরিবর্তন করে আদালতকে ব্যবহার করে দলীয় সরকারের অধীনে নির্বাচন চালু করে ক্ষ’ম’তায় থাকার ব্যবস্থা পা’কাপো’ক্ত করেছে।

দেশের মালিকানা নেওয়ার বাসনা পূ’র্ণ করতে তাঁরা সবকিছু নিজেদের নিয়ন্ত্র’ণে নিয়ে দেশ পরিচালনা করছেন, যা এই দেশ ও গণতন্ত্রের জন্য বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। বিএনপি মহাসচিব বলেন, ‘নিয়ন্ত্রিত গণত’ন্ত্র ভালো, উন্নয়’নের জন্য ধা’রা’বাহি’কতা প্রয়োজন’- আওয়ামী লীগ নেতাদের এমন বক্ত’ব্যই প্র’মাণ করে তাঁরা ভিন্ন কৌশলে বা’ক’শাল’ বাস্ত’বা’য়ন করতে চান। তিনি বলেন, ক”রো’না’র টিকা নিয়েও সরকারের চি’রা’চরি’ত চু’রি’র অ’ভ্যা’স যায়নি, সেখানেও দু’র্নী’তি চলছে। বলা হচ্ছে বি’না’মূল্যে ক’রো’না’র টিকা প্রদান করা হবে,

কিন্তু টিকাপ্রতি যে টাকা নির্ধারণ করা হয়েছে সেটি জ’নগণে’র কাছ থেকেই আ’দা’য় করা হবে। ‘দু’র্নী’তি এখন প্রকাশ্যেই করা হয় এবং করোনা নিয়ে স্বাস্থ্য বিভাগের দু’র্নী’তি নিয়ে সরকারে মধ্যে কোনো জবাব’দিহিতা নেই বলেও মন্তব্য করেন ফখরুল।

বিএনপি মহাসচিব আরো বলেন, নির্বাচন কমিশনকে প্রকাশ্যে’ বলা হচ্ছে চোর, এর চেয়ে আর ক’ল’ঙ্কম’য় অ’ধ্যায় আর কী হতে পারে।

নির্বাচনে অংশ নেওয়া প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, বিএনপি কৌশলগত কারণে নির্বাচনে ‘অংশগ্রহণ করছে, এই সুযোগে বিএনপি জনগণের কাছে যেতে পারছে, অন্য সময় বিএন’পিকে সে সুযোগ দেওয়া হয় না।’

তিনি বলেন, ‘ইভিএম এদেশের মানুষের জন্য উ’পযো’গী নয়, বিএনপি পূর্বেও তা স’ম’র্থন করেনি, এখনো করছে না। পৃথিবীর বেশিরভাগ দেশই ইভিএ”মকে প’রি’ত্যা’গ করেছে।