ভারতের স্বপ্ন ভেঙে দিলেন ইলন মাস্ক! - বাংলা একাত্তর ভারতের স্বপ্ন ভেঙে দিলেন ইলন মাস্ক! - বাংলা একাত্তর

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১২:০০ অপরাহ্ন

শিরোনাম :
২১ মাস পর একই কারাগারে প্রদীপ-চুমকি! দেশে রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া সহজ করলো কেন্দ্রীয় ব্যাংক ব্রেকিং নিউজঃ মুশফিক লিটনকে অবিশ্বাস্য সম্মাননা দিল আইসিসি কান উৎসবে দীপিকার নেকলেসে লেখা ‘ফি-আমানিল্লাহ’! প্যারিসে ইমরানের কণসার্টে অশান্তির ঝড়, গান না করেই ছাড়তে হলো স্টেজ স্ত্রীর বড় বোনকে শয্যাশায়ী করে ভিডিও ধারন, ছোট বোনের জামাই গ্রেফতার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের হাতে আলাদীনের চেরাগ, বাড়ি গাড়িসহ কোটি কোটি টাকার সম্পত্তি ব্যাক টু ব্যাক সেঞ্চুরির পর যে স্ট্যাটাস দিলেন মুশফিকের স্ত্রী যত খুশি ডলার আনা যাবে, লাগবেনা জবাবদিহিতা যানচলাচলের জন্য প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু
ভারতের স্বপ্ন ভেঙে দিলেন ইলন মাস্ক!

ভারতের স্বপ্ন ভেঙে দিলেন ইলন মাস্ক!

মার্কিন যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলার ভারতে গাড়ি নির্মাণ করবে, এমন স্বপ্ন দেখতে শুরু করেছিলেন ভারতবাসী। কিন্ত আদতে তা আর সম্ভব হচ্ছে না। ভারতে আমদানি শুল্ক বিশ্বের সবথেকে বেশি, এ কারণেই টেসলা দেশটিতে তাদের গাড়ি উৎপাদন করবে না বলে জানিয়ে দিয়েছে। এমন অবস্থায় ভারত থেকে তাদের কর্মীদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একাধিকবার টেসলাকে ভারতে গাড়ি উৎপাদন শুরু করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানা যায়, ভারতে ব্যবসা শুরুর জন্য ছোট একটি দলও গঠন করা হয়েছিল। কিন্তু অগ্রগতি না হওয়ায় সেই দলের সদস্যদের মধ্যপ্রাচ্যে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে টেসলা।

এদিকে ভারতে টেসলা সুপারচার্জার অবকাঠামো তৈরির দায়িত্বে থাকা নিশান্ত প্রসাদ চাকরি ছেড়ে দেওয়ার খবর জানিয়েছেন। ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চলে গেছেন ভারতে টেসলার প্রথম কর্মী মনোজ খুরানা।

দীর্ঘদিন ধরেই ভারতে ইলেকট্রিক গাড়ি আমদানির উপরে কর ছাড়ের আবেদন জানিয়ে আসছিলেন ইলন মাস্ক। চীনে তৈরি গাড়ি ভারতে বিক্রি করতে চেয়েছিলেন তিনি। তবে ভারত চেয়েছে তাদের দেশেই টেসলার উৎপাদন শুরু হোক।

৪০ হাজার মার্কিন ডলারের বেশি দামের সম্পূর্ণ তৈরি ইলেকট্রিক গাড়ি ভারতে আমদানি করতে ১০০ শতাংশ আমদানি শুল্ক দিতে হয়। ৪০ হাজার মার্কিন ডলারের কম হলে আমদানি শুল্কদিতে হয় ৬০ শতাংশ।

এ বিষয়ে ইলন মাস্ক বলছেন, ভারতে টেসলার গাড়ি লঞ্চ করতে চাই। কিন্তু দেশটিতে আমদানি শুল্ক বিশ্বে সবথেকে বেশি হওয়ার কারণে তা সম্ভব হচ্ছে না।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com