আসছে ৫০ গুণ গতিসম্পন্ন ৬জি নেটওয়ার্ক!

| আপডেট :  ১২ মে ২০২২, ০৮:২৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ১২ মে ২০২২, ০৮:২৩ অপরাহ্ণ

বিশ্বের বিভিন্ন দেশে ফাইভজি নেটওয়ার্ক চালু হয়েছে, তবে এটাও সত্য অনেক দেশে এখনও ফাইভজির (৫জি) দেখা মেলেনি। এটাও অনস্বীকার্য আগামী দিনে ফাইভজির থেকে বেশি গতিসম্পন্ন নেটওয়ার্কের প্রয়োজন পড়বে। তাই তো বিশ্বের বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ৬জি নেটওয়ার্কের দিকে অগ্রসর হচ্ছে।

এই তালিকায় এবার যুক্ত হলো দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং। এক বিবৃতিতে স্যামসাংয়ের পক্ষ থেকে ‘নেক্সট জেনারেশন নেটওয়ার্কিং স্ট্যান্ডার্ড’ বা ৬জি’র পরিকল্পনা তুলে ধরা হয়েছে। স্যামসাংয়ের এক্সিকিউটিভ ভিপি এবং অ্যাডভান্সড কমিউনিকেশন রিসার্চ সেন্টারের প্রধান সুংহিউন চোই জানান, স্যামসাং অনেকে আগেই ৬জি নেটওয়ার্ক নিয়ে কাজ শুরু করেছে।

আমরা বুঝতে পেরেছি আগামী দিনের জন্য প্রয়োজন উচ্চতর গতির কানেক্টিভিটি। ‘নেক্সট জেনারেশন কমিউনিকেশন স্ট্যান্ডার্ড’ আনার জন্য ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছি।

স্যামসাং দাবি করেছে, প্রতি সেকেন্ডে ১ টেরাবাইট পর্যন্ত ইন্টারনেটের গতি থাকবে ৬জি’তে। যা কিনা ৫জির তুলনায় ৫০ গুণ বেশি গতিসম্পন্ন।

২০২১ সালের জুনে স্যাামসাংয়ের ৬জি পরীক্ষায় দেখা গেছে, বাড়ির ভেতরে ১৫ মিটার দূরত্বে পাওয়া যাচ্ছিল ৬ জিবিপিএস গতি। ৩০ মিটার দূরত্বে ছিল ১২ জিবিপিএস। ১২০ মিটার দূরত্বে ২.৩ জিবিপিএস। আগামীতে ৬জি নেটওয়ার্ক নিয়ে গবেষণার ফলাফল আরও বিশদ আকারে বিশ্ববাসীর সাথে শেয়ার করার কথাও জানিয়েছে স্যামসাং।