তরমুজ খাওয়ার পর পানি পান করলে কী হয় জানেন?

| আপডেট :  ২৯ এপ্রিল ২০২২, ০২:২৯ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৯ এপ্রিল ২০২২, ০২:২৯ অপরাহ্ণ

লাইফস্টাইল: গ্রীষ্মকালে তরমুজ খেতে সবাই ভালবাসে। এই ফলটি যেমন উপকারী তেমনি খেতে সুস্বাদু। তরমুজ আমাদের শরীরকে ঠান্ডা রাখে এবং পানিশূন্যতা রোধ করে। তরমুজের প্রায় ৯১ ভাগই পানি। এতে ক্যালোরি কম থাকে। 

তরমুজে প্রচুর পরিমাণে লাইকোপেন থাকে। এটি একটি ক্যারোটিনয়েড, যা তরমুজের লাল রঙের জন্য দায়ী। এতে অনেক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা শরীরের ক্ষতিকর ফ্রি-র্যাডিক্যাল দূর করে ও কোষের ক্ষতি প্রতিরোধ করে। এই রসালো ফলে আরও থাকে থায়ামিন, রিবোফ্লাভিন, নিয়াসিন, ভিটামিন বি-৬, ফোলেট, প্যান্টোথেনিক অ্যাসিড, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, জিংক, কপার, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম, কোলিন ও বিটেইন।

তরমুজ খাওয়ার পর ভুলেও পানি খাবেন না। এতে করে বিপদে পড়তে পারেন আপনি। তরমুজে এমনিতেই প্রচুর পরিমাণে পানি থাকে। তরমুজ খাওয়ার পর যদি তার উপরে বেশি পানি খেলে পেট ফুলে থাকতে পারে। আয়ুর্বেদ অনুসারে, তরমুজ খাওয়ার পর পানি পান করলে হজম প্রক্রিয়া ব্যাহত হতে পারে। এমনকি শরীরে চক্রের ভারসাম্যও বিপর্যস্ত হয়। যেহেতু এটি হজম প্রক্রিয়াকে বিলম্বিত করে, তাই অ্যাসিডিটির মতো সমস্যাও হতে পারে।

যদিও এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই, তবুও তরমুজ খাওয়ার পর সাথে সাথেই পানি না খাওয়াই ভালো। তবে যদি অতিরিক্ত তৃষ্ণার্ত থাকেন সেক্ষেত্রে এক বা দুই চুমুক পানি পান করতে পারেন। ভুলেও আবার পুরো এক গ্লাস পানি পান করবেন না। সূত্র: টাইমস অব ইন্ডিয়া