বিশ্ব র‌্যাঙ্কিং-এ বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় না থাকায় যা বললেন শিক্ষামন্ত্রী

| আপডেট :  ২৩ এপ্রিল ২০২২, ১০:৩০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৩ এপ্রিল ২০২২, ১০:৩০ পূর্বাহ্ণ

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি বলেছেন, শিক্ষায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ের কিছু বিষয় আমরা বুঝিই না। বুঝি না এই অর্থে যে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে কতগুলো ফ্যাক্টর কাজ করে। গতকাল বিকালে চাঁদপুর সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, আমাদের দেশে অন্য দেশের তুলনায় উচ্চশিক্ষার মান ততটা খারাপ নয়। দেশের শিক্ষার মান ভালো, তবে আরও অনেক ভালো করার সুযোগ রয়েছে।

মন্ত্রী বলেন, আমাদের দেশের অনেক বিশ্ববিদ্যালয় এখন বিশ্বমানের গবেষণায় কাজ করছে। শিক্ষায় বিশ্ব র?্যাঙ্কিংয়ের ক্ষেত্রে একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণা যেমন দেখা হয় তেমনি কতো পাবলিকেশন হয়েছে, বিদেশি শিক্ষক ও শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় আছে কিনা তা দেখা হয়। পাশাপাশি এমন বেশকিছু ফ্যাক্টর থাকে।

এ রকম বেশকিছু বিষয়ে হয়তো আমরা আগে মনোযোগী ছিলাম না। এখন র‌্যাঙ্কিংয়ের বিষয়টি অনেক আলোচিত হচ্ছে। তাই আমাদের বিশ্ববিদ্যালয়গুলো এখন আরও বেশি মনোযোগী হচ্ছে। আশাকরি আগামী দিনে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ব র‌্যাঙ্কিংয়ে অনেক ভালো করবে। পরে তিনি চাঁদপুর সদর উপজেলা মিলনায়তনে ১২শ’ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে ধান বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি তাফাজ্জল হোসেন পাটোয়ারী, চাঁদপুর পৌরসভার মেয়র মোহাম্মদ জিল্লুর রহমান জুয়েলসহ রাজনৈতিক নেতৃবৃন্দ।