২৭ কেজির পোয়া মাছের আকাশচুম্বী দাম - বাংলা একাত্তর ২৭ কেজির পোয়া মাছের আকাশচুম্বী দাম - বাংলা একাত্তর

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৫:৩৭ পূর্বাহ্ন

২৭ কেজির পোয়া মাছের আকাশচুম্বী দাম

২৭ কেজির পোয়া মাছের আকাশচুম্বী দাম

কক্সবাজারের টেকনাফে জেলেদের জালে ধরা পড়েছে ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের একটি পোয়া মাছ। মাছটির দাম হাঁকা হচ্ছে সাড়ে ৭ লাখ টাকা। স্থানীয় লোকজনের কাছে মাছটি ‘কালা পোয়া’ নামে পরিচিত। এ মাছের মূল আকর্ষণ হলো এর পেটের ভেতরে থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)।

এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এ জন্যই পোয়া মাছের এমন আকাশচুম্বী দাম।মঙ্গলবার (১৯ এপ্রিল) ভোরে শাহপরীর দ্বীপ দক্ষিণ পাড়া এফবি এ এম নামে ফিশিং ট্রলারে মাছটি ধরা পড়ে। পরে দুপুর সাড়ে ১২টার দিকে ট্রলারটি শাহপরীর দ্বীপ মিস্ত্রীপাড়া ঘাটে নিয়ে আসা হয়।

ট্রলারের মাঝি মো. হাসু জানান, সোমবার (১৮ এপ্রিল) সকালে তারা মাছ ধরার জন্য শাহপরীর দ্বীপ থেকে নয়জন মাঝিমাল্লা নিয়ে বঙ্গোপসাগরে যান। আজ (মঙ্গলবার) ভোরে জালে কয়েকটি লাল কোরালসহ বড় একটি কালা পোয়া মাছ ধরা পড়ে। মাছটি ট্রলারে তোলার পর বিষয়টি ট্রলারের মালিককে জানালে তিনি ট্রলারটি নিয়ে ঘাটে চলে আসতে বলেন। পরে আমরা ঘাটে চলে আসি। দামি মাছটি পেয়ে খুব খুশি জেলেরা।

মাছ ব্যবসায়ী আব্দুর রহমান জানান, স্থানীয় এক জেলের জালে ধরা পড়ে ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের একটি কালা পোয়া মাছ। মাছটির দাম হাঁকা হচ্ছে সাড়ে ৭ লাখ টাকা। এখন পর্যন্ত এই মাছের দাম সাড়ে ৪ লাখ টাকা পর্যন্ত উঠেছে। এখানে ন্যায্যমূল্য না পাওয়ায় মাছটি কক্সবাজারে পাঠানো হচ্ছে বিক্রির জন্য।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের পোপা মাছ ধরা পড়ার খবরটি শুনেছি। সচরাচর এত বড় পোয়া মাছ ধরা পড়ে না। এই মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিশ্বের বিভিন্ন দেশে এই মাছের চাহিদা আছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com