দেশে প্রথমবারের মত বুক না চিড়েই দ্বিতীয় দফায় হার্টের ভাল্ব স্থাপন - বাংলা একাত্তর দেশে প্রথমবারের মত বুক না চিড়েই দ্বিতীয় দফায় হার্টের ভাল্ব স্থাপন - বাংলা একাত্তর

রবিবার, ২২ মে ২০২২, ০৫:০০ পূর্বাহ্ন

দেশে প্রথমবারের মত বুক না চিড়েই দ্বিতীয় দফায় হার্টের ভাল্ব স্থাপন

দেশে প্রথমবারের মত বুক না চিড়েই দ্বিতীয় দফায় হার্টের ভাল্ব স্থাপন

দেশে প্রথমবারের মত বুক না চিড়েই দ্বিতীয় দফায় হার্টের ভাল্ব স্থাপন করলেন চিকিৎসকরা। দেশে বেশ কিছু হাসপাতালে বুক না কেটেই হার্টের ভাল্ব প্রতিস্থাপন করার নজির থাকলেও দ্বিতীয় দফায় ভাল্ব প্রতিস্থাপনের ঘটনা এটাই প্রথম।

রাজধানীর হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার কর্মকারের নেতৃত্বে একদল চিকিৎসক ভাল্ব ইন ভাল্ব স্থাপনের এই অপারেশন শেষ করেন। ৭৫ বছর বয়স্ক এক ব্যক্তির শরীরে এই অপারেশন হয়। রোগী সুস্থ আছে বলেও জানান চিকিৎসকেরা।

এর আগে প্রায় এগার বছর আগে ওই ব্যক্তির হার্টে সমস্যা দেখা দিলে চিকিৎসকদের পরামর্শে বুক কেটে এ্যাওর্টিক ভাল্ব প্রতিস্থাপন করা হয়। সম্প্রতি আবারও অসুস্থ বোধ করায় পরীক্ষা নিরীক্ষায় দেখা যায় প্রতিস্থাপিত ভাল্বটি আবারো সরু হয়ে গেছে।

কিন্তু দ্বিতীয় দফায় বুক চিড়ে অপারেশন করার ধকল বৃদ্ধ বয়সে সইতে পারবেন কি না, তা নিয়ে দ্বিধায় ছিলেন তিনি। দেশে-বিদেশ বিকল্প চিকিৎসার চেষ্টা চলতে থাকে এরই মাঝে।

এরপর গেলো রোববার রাজধানীর হৃদরোগ ইন্সটিটিউটে বুক না কেটেই মিনিম্যালি ইনভ্যাসিভ কার্ডিয়াক সার্জারির মাধ্যমে (এমআইসিএস) আরেকটি ভাল্ব স্থাপন করা হয় রোগীর হৃদপিণ্ডে।

এর আগে বহুবার এই পদ্ধতিতে হার্টে অ্যাওর্টিক ভাল্ব প্রতিস্থাপন করেছেন ডা. প্রদীপ কুমার। তবে বুক না কেটে পুরনো ভাল্বের ভেতরে নতুন ভাল্ব স্থাপনরে এটাই প্রথম কোনো অস্ত্রোপচার।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com