ঢাকা কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, নিউমার্কেট দোকানপাট বন্ধ

| আপডেট :  ১৯ এপ্রিল ২০২২, ১০:০৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৯ এপ্রিল ২০২২, ১০:০৬ পূর্বাহ্ণ

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজ শিক্ষার্থী-পুলিশ ও ব্যবসায়ীদের ত্রিমুখী সং’ঘর্ষ হয়েছে। এ ঘটনার জের ধরে মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল থেকে নিউমার্কেট এলাকা অ’বরোধ করে রেখেছে শিক্ষার্থীরা। এতে নিউমার্কে’টের সকল দোকানপাট বন্ধের সঙ্গে সড়কের উভ’য় পাশে যানবাহন চলাচলও বন্ধ হয়ে গেছে।

সোমবার (১৮ এপ্রিল) রাত ১২টার দিকে এই সং’ঘর্ষ শুরু হয়। উ’ত্তেজনা চলে ভোর পর্যন্ত। এ ঘটনার জের ধরে নিউমার্কেট খুলতে না দেয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।এদিকে ঢাকা কলেজের আজ মঙ্গলবারের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছে। একই সঙ্গে কলেজের সব শিক্ষককে সকাল ১০টায় ক্যাম্পাসে উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ অনুরোধ জানিয়েছেন।

এর আগে সং’ঘর্ষের শুরুর দিকে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা শুরু করে। এ সময় উভ’য় পক্ষকে শান্ত করার চেষ্টা ব্যর্থ হলে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছো’ড়ে পুলিশ। এক পর্যায়ে সং’ঘর্ষ থামলেও নিউমার্কেট এলাকাজুড়ে রাতভর উ’ত্তেজনা বিরাজ করে।

পুলিশের ধা’ওয়ায় ছত্রভঙ্গ হয়ে যাওয়ার পর রাত আড়াইটার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীরা আবারও ঐক্যবদ্ধ হয়ে ক্যাম্পাস থেকে বেরিয়ে আসেন। এ সময় তারা পুলিশের মুখোমুখি অবস্থান করে বিভিন্ন স্লোগান দিতে শুরু করেন। শিক্ষার্থীরা দাবি করেন, পুলিশের ছোড়া রাবার বু’লেটে তাদের অনেকেই আ’হত হয়েছেন।

রমনা জোনের ডিসি সাজ্জাদুর রহমান বলেন, ‘আমরা জানতে পেরেছি ঢাকা কলেজের কয়েকজন ছাত্র নিউমার্কে’টে যায়। যে দোকানে তারা গিয়েছিল সেই দোকানের কর্মচারীর সঙ্গে তাদের তর্ক হয়। শিক্ষার্থীদের ভাষ্যমতে, সেই কর্মচারী তাদের গায়ে হাত তুলে। পরে শিক্ষার্থীরা হলে ফিরে প্র’তিশোধ নেয়ার জন্য দলবল নিয়ে নিউমার্কেট এলাকায় আসে। এ সময় তারা প্রথমে নিউ মার্কে’টের ৪ নং গেইট ও পরে ২ নং গেইট ভে’ঙে ভেতরে ঢুকার চেষ্টা করে। দুই নং গেইট ভে’ঙে ভেতরে কয়েকজন ঢুকেও পড়ে। পরে আমরা তাদেরকে বুঝিয়ে হল ফিরে যাওয়ার অনুরোধ করি।

মার্কেট খুলতে না দেয়ার দাবির বি’ষয়ে ডিসি সাজ্জাদ রহমান বলেন, ‘এটা রমজান মাস। রমজানের শেষ দশক চলে এসেছে। এখন দোকানপাট বন্ধ রাখার দাবি কোনো বিবেচনা প্রসূত কাজ নয়। ঢাকা কলেজের শিক্ষকদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা বলেছেন, তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন। যদি কোনো সমঝোতার প্রয়োজন হয় তাহলে সেটি তারা করবেন। মার্কে’টের সাথে দ্ব’ন্দ্ব নিরসনের উদ্যোগ নেবেন। কিন্তু মার্কেট খুলতে না দেয়ার বি’ষয়টি যথাযথ সিদ্ধান্ত নয়।