আফগানিস্তানে পাকিস্তানের বিমান হা’মলা, রাষ্ট্রদূতকে তলব করল তালেবান - বাংলা একাত্তর আফগানিস্তানে পাকিস্তানের বিমান হা’মলা, রাষ্ট্রদূতকে তলব করল তালেবান - বাংলা একাত্তর

শনিবার, ২১ মে ২০২২, ১১:৪০ অপরাহ্ন

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হা’মলা, রাষ্ট্রদূতকে তলব করল তালেবান

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হা’মলা, রাষ্ট্রদূতকে তলব করল তালেবান

তালেবানের একজন কর্মকর্তা ও স্থানীয় বাসিন্দারা বলেছেন, শুক্রবার আফগান আকাশসীমায় ঢুকে পাকিস্তানি সা’মরিক বাহিনীর চা’লানো বিমান হা’মলায় অন্তত ৩৬ জন নি’হত হয়েছেন। তবে বিমান হা’মলার অ’ভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।

আফগানিস্তানের ভেতরে পাকিস্তানি বাহিনীর সা’মরিক বিমান হা’মলার প্র’তিবাদ জানাতে রাজধানী কাবুলে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে তালেবান। শনিবার তালেবান কর্তৃপক্ষ পাক রাষ্ট্রদূতকে তলব করে হা’মলার প্র’তিবাদ জানিয়েছে বলে আফগান পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে।

এদিকে, জ’ঙ্গিরা আফগানিস্তানের সাথে পাকিস্তানের অমীমাংসিত পশ্চিমাঞ্চলীয় সীমান্ত অতিক্রম করে পাকিস্তানের ভেতরে হা’মলা চা’লিয়েছে বলে পাল্টা দাবি করেছে ইসলামাবাদ। তালেবান কর্তৃপক্ষ বলছে, গত বছরের আগস্টে দেশটির ক্ষমতা নেওয়ার পর থেকে তারা দেশের ভেতরে হা’মলা নিয়ন্ত্রণ করেছে।

আফগান পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের খোস্ত এবং কুনার প্রদেশে সাম্প্রতিক হা’মলার জেরে কাবুলে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। রাষ্ট্রদূতকে তলব করে ইসলামাবাদের কাছে কূটনৈতিক প্র’তিবাদ জানানো হয়েছে।

তালেবানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, ‌খোস্ত এবং কুনারের সাম্প্রতিক হা’মলাসহ সা’মরিক ল’ঙ্ঘন অবশ্যই প্রতিরোধ করা উচিত। কারণ এ ধরনের কর্মকাণ্ড দ্বিপাক্ষিক সম্পর্কের অ’বনতি ঘটায় …প্রতিপক্ষকে পরিস্থিতির অ’পব্যবহারেের সুযোগ দেয়, যা অনাকাঙ্ক্ষিত পরিণতির দিকে যায়।

কী ধরনের হা’মলা চা’লানো হয়েছিল, বিবৃতিতে সে ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি। খোস্ত প্রদেশের তালেবানের স্থানীয় নেতা মৌলভী মোহাম্ম’দ রায়েস হেলাল বলেছেন, পাকিস্তানি হেলিকপ্টার থেকে দু’টি জে’লায় বো’মা হা’মলা চা’লানো হয়েছে এবং এতে ৩৬ জন নি’হত হয়েছেন।সূত্র: রয়টার্স।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com