বুধবারই মুক্তি পেতে পারেন সম্রাট

| আপডেট :  ১২ এপ্রিল ২০২২, ১১:৪৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ১২ এপ্রিল ২০২২, ১১:৪৫ অপরাহ্ণ

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ব’হিষ্কৃ’ত সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের বি’রুদ্ধে চলমান চারটি মা’মলার তিনটিতে তিনি এরই মধ্যে জা’মিন পেয়েছেন। দু’র্নীতি দ’মন কমিশনের (দুদক) করা জ্ঞাত আয় বহির্ভূত অপর একটি মা’মলা রয়েছে তার বি’রুদ্ধে।সেই মা’মলায় বুধবার (১৩ এপ্রিল) জা’মিন শুনানির জন্য দিন ধার্য রয়েছে। এই মা’মলায় জা’মিন পেলে বুধবারই তিনি জা’মিনে মুক্তি পেতে পারেন।

জানতে চাইলে সম্রাটের আইনজীবী এহসানুল হক সমাজী বাংলানিউজকে বলেন, আমার জানামতে সম্রাটের বি’রুদ্ধে চারটি মা’মলা চলমান রয়েছে। মানি লন্ডারিং, অ’স্ত্র ও মা’দক এই তিনটি মা’মলায় তিনি জা’মিন পেয়েছেন। দুদকের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মা’মলায় তার বুধবার জা’মিন শুনানি রয়েছে। এই মা’মলায় জা’মিন পেলে তার মুক্তিতে আর কোনো বাঁ’ধা থাকবে না।

গত ১০ এপ্রিল তার বি’রুদ্ধে থাকা মানি লন্ডারিং মা’মলায় ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যা’জিস্ট্রেট তোফাজ্জল হোসেন এবং অ’স্ত্র মা’মলায় দ্বিতীয় অতিরিক্ত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক ফয়সল আতিক বিন কাদেরের আ’দালত থেকে জা’মিন পান। পরদিন মা’দক মা’মলায় ঢাকার ৭ম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহসিন ইফতেখারের আ’দালত থেকে জা’মিন পান তিনি। অপরদিকে বুধবার (১৩ এপ্রিল) ঢাকার বিশেষ জজ আ’দালত-৬ এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামানের আ’দালতে জ্ঞাত আয় বহির্ভূত মা’মলায় জা’মিন শুনানির জন্য দিন ধার্য রয়েছে।

২০১৯ সালের ৬ অক্টোবর ভোরে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে সম্রাট ও তার সহযোগী এনামুল হক আরমানকে গ্রে’প্তার করে র‌্যা’ব। পরে তাকে নিয়ে দুপুর দেড়টার দিকে তার কাকরাইলের কার্যালয়ে অ’ভিযান চা’লানো হয়। এ সময় ভেতর থেকে বিপুল পরিমাণ বিদেশি ম’দ, পি’স্তল ও বিরল প্রজাতির বন্য প্রা’ণীর চামড়া উ’দ্ধার করা হয়। বন্য প্রা’ণীর চামড়া রাখার দায়ে তাকে ছয় মাসের কা’রাদ’ণ্ড দেন আ’দালত। ওই দিনই রাত পৌনে ৯টার দিকে সম্রাটকে কা’রাগারে নেয়া হয়।

পরদিন ৭ অক্টোবর বিকেলে র‌্যা’ব-১ এর ডিএডি আব্দুল খালেক বা’দী হয়ে সম্রাটের বি’রুদ্ধে রমনা থানায় অ’স্ত্র ও মা’দক মা’মলা করেন। ২০২০ সালের ৬ নভেম্বর অ’স্ত্র আইনের মা’মলায় সম্রাটের বি’রুদ্ধে আ’দালতে চার্জশিট জমা দেন ত’দন্ত কর্মকর্তা র‌্যা’ব-১ এর উপ-পরিদর্শক শেখর চন্দ্র মল্লিক। ওই বছরের ৯ ডিসেম্বর মা’দক মা’মলায় সম্রাট এবং আরমানের বি’রুদ্ধে চার্জশিট দাখিল করেন মা’মলার ত’দন্ত কর্মকর্তা র‌্যা’ব-১ এর এসআই আ. হালিম।

২০১৯ সালের ১২ নভেম্বর দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম এদিন দুই কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার অ’বৈধ সম্পদ অর্জনের অ’ভিযোগে সম্রাটের বি’রুদ্ধে মা’মলা করেন। মা’মলাটি ত’দন্ত করে ২০২০ সালের ২৬ নভেম্বর সম্রাটের বি’রুদ্ধে চার্জশিট দাখিল করেন দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম। বুধবার এই মা’মলায় জা’মিন শুনানির পাশাপাশি অ’ভিযোগ গঠন শুনানির দিনও ধার্য রয়েছে।

অপরদিকে ২০২০ সালের ১২ সেপ্টেম্বর সিআইডির অর্গানাইজ ক্রা’ইম বিভাগের ফিনান্সিয়াল ক্রা’ইম ইউনিটের সহকারী পরিদর্শক (এসআই) রাশেদুর রহমান বা’দী হয়ে রাজধানীর রমনা থানায় সম্রাটের বি’রুদ্ধে মানি লন্ডারিং আইনে একটি মা’মলা দা’য়ের করেন। মা’মলার এজাহারে বলা হয়, সম্রাট রাজধানীর মতিঝিল, ফকিরাপুল, পল্টন ও কাকরাইল এলাকায় প্রভাব বিস্তার করে অ’বৈধ অর্থ উপার্জন করেছেন। তার উপার্জিত অ’বৈধ অর্থের মধ্যে ১৯৫ কোটি টাকা তিনি তার সহযোগী আ’সামি আরমানের সহায়তায় সিঙ্গাপুর ও মালয়েশিয়া পা’চার করেছেন। মা’মলাটি ত’দন্তাধীন। সুত্রঃ বাংলানিউজ