রোজা রেখে ওজন কমাবেন যেভাবে - বাংলা একাত্তর রোজা রেখে ওজন কমাবেন যেভাবে - বাংলা একাত্তর

রবিবার, ২২ মে ২০২২, ০৪:২৯ পূর্বাহ্ন

রোজা রেখে ওজন কমাবেন যেভাবে

রোজা রেখে ওজন কমাবেন যেভাবে

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারে সবাই একটু মুখরোচক খাবার খেতে চান। প্রয়োজনের তুলনায় বেশি খাবার গ্রহণের ফলে অজান্তেই শরীরের ওজন বৃদ্ধি পায়। পুষ্টিবিদরা বলেন, ইফতারে তেল জাতীয় খাবার যত কম খাওয়া যায় ততই ভালো। তবে রমজান মাসে রোজা রেখে কিছু নিয়ম মেনে চললে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

চিনি কম খাওয়া: মিষ্টি অনেকেরই প্রিয় খাবার। রোজা রাখার ফলে শরীর দুর্বল হয়ে পড়ে। মিষ্টি জাতীয় খাবার শরীর চাঙ্গা করে তোলে ও কর্মদক্ষতা বৃদ্ধি করে। তবে মিষ্টি জাতীয় খাবারের ক্যালরি অনেক বেশি থাকে। অতিরিক্ত মিষ্টি খাওয়া শরীরের ওজন বৃদ্ধির অন্যতম কারণ। তাই বৃষ্টির পরিমাণ যত কম খাবেন কতই ভালো।

না খেয়ে রোজা রাখবেন না: অনেকেরই সেহরির সময় ঘুম থেকে উঠে খেতে চান না। অথচ সুষম মাত্রায় সেহরি খাওয়ার উপর নির্ভর করে সারাদিন রোজা রাখা। সেহরিতে ফাইবার ও কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়া উত্তম।

খাবার সময় তাড়াহুড়ো না করা: অনেকেই ইফতারের সময় তাড়াহুড়ো করে বেশি খাবার খেয়ে ফেলেন যা একেবারেই ঠিক নয়। খাবার ভালো ভাবে চিবিয়ে খেতে হবে। তাহলে হজম ভালো হবে এবং ওজন নিয়ন্ত্রণে থাকবে।

মাত্রাতিরিক্ত খাবার খাবেন না: অনেকেই ইফতারের সময় পেট ভর্তি করে খেয়ে ফেলেন যাতে আর রাতের খাবারের দরকার হয়না। এটি করা উচিত নয়। ইফতারের পর কিছু সময় পর পর খাওয়া উচিত।

শরীরে পানির ঘাটতি যেন না হয়: গরমের দিনে শরীরে পানির ঘাটতি যেন না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। ইফতারের পর দুই থেকে তিন লিটার পানি পান করা উচিত। পানির পাশাপাশি বিভিন্ন ফলের রস খেতে হবে। এতে শরীরের ভিতরে জমে থাকা টক্সিন পদার্থগুলি বের হয়ে শরীর সুস্থ থাকে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com