সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:০৯ পূর্বাহ্ন

মা’দরাসার হে’ফজোখানায় আ’গুন, অক্ষত সবগুলো কোরআন

মা’দরাসার হে’ফজোখানায় আ’গুন, অক্ষত সবগুলো কোরআন

রাজবাড়ী শহরের একটি মাদরাসার হেফজখানায় র’হস্যজনক অ’গ্নিকাণ্ডেের ঘটনা ঘটেছে। দারুল উলুম ভাজনচালা দাওরায়ে হাদিস নামের ওই মাদরাসায় শুক্রবার (২৫ ডিসেম্বর) ভোর ৪টার দিকে আ’গুন লাগার ঘটনা ঘটে। এ অ’গ্নিকাণ্ডেের ঘটনায় কেউ হ’তাহত না হলেও হেফজখানার আসবাবপত্র, কিতাবসহ অন্যান্য বই পু’ড়ে গিয়েছে। এছাড়া গোডাউনে থাকা চাল, ডাল, তেল পু’ড়ে গিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা গেছে, হেফজখানায় রাতে ছাত্ররা থাকেন। আর পাশের গোডাউনে মাদরাসার ছাত্র-শিক্ষকদের খাবারের চাল, ডাল, লবনসহ অন্যান্য জিনিস রাখা ছিল । হঠাৎ ভোরে হেফজখানার পাশের পাঠকাঠিতে আ’গুন দেখা যায়। তারপর গোডাউনে আ’গুন জ্ব’লে ওঠে এবং মুহূর্তের মধ্যে হেফজখানায়ও আ’গুন ছড়িয়ে পড়ে। এ সময় ছাত্ররা কোনোরকমে বাইরে আসলেও পু’ড়ে যায় ভেতরে থাকা সকল জিনিসপত্র। তবে ঘরে থাকা কুরআন শরীফের উপরের অংশ পুড়লেও ভেতরে কোনো ক্ষ’তি হয়নি।

এদিকে এ অ’গ্নিকাণ্ডেের ঘটনা দূর্ঘটনাবশত হয়েছে নাকি ইচ্ছাকৃতভাবে হয়েছে তা নিয়ে ছাত্র ও শিক্ষকদের মাঝে প্রশ্ন উঠেছে। কারণ হেফজখানার সঙ্গের রান্নাঘরে বড় চারটি গ্যাস সিলিন্ডার থাকলেও সেগুলোর কোনো ক্ষ’তি হয়নি এবং রান্নাঘরে আ’গুনের কোনো চিহ্ন দেখা যায়নি।

এ বি’ষয়ে মাদরাসার অধ্যক্ষ ইলিয়াছ মোল্লা জানান, আ’গুনে সব মিলে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষ’তি হয়েছে। বৈদ্যুতিক শর্ট সার্কিট বা রান্নার চুলা থেকে আ’গুন লাগার কোনো চিহ্ন খুঁজে পাচ্ছি না। তাই দূর্ঘটনা বশত নাকি অন্য কোনো কারণে আ’গুন লেগেছে বুঝতে পারছি না।

অ’গ্নিকাণ্ডেের বি’ষয়ে রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার রবিউল ইসলাম বলেন, আ’গুন লাগার সংবাদে ঘটনাস্থলে এসে এক ঘণ্টা ২৫ মিনিটের চেষ্টায় আ’গুন নিয়ন্ত্রণে আনা হয়। মাদরাসার শিক্ষক ও স্থানীয়দের থেকে জানা গেছে রান্নার চুলা থেকে আ’গুনের সূত্রপাত হয়েছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com