আওয়ামী লীগের নেতৃত্বে আসছে বড় পরিবর্তন

| আপডেট :  ১১ এপ্রিল ২০২২, ১১:৫৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১১ এপ্রিল ২০২২, ১১:৫৩ পূর্বাহ্ণ

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বে আসছে বড় পরিবর্তন। মহামারি করোনাভাইরাসের ধকল কাটিয়ে এবার সংগঠন গোছানোয় ব্যস্ত হচ্ছে দলটি। দলটির সাধারণ সম্পাদক পদে কে বসবেন এনিয়ে উঠছে প্রশ্ন। দলের সাধারণ সম্পাদক পদ নিয়েই এখন যত আলোচনা।

টানা দুইবার ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন ওবায়দুল কাদের। আওয়ামী লীগে সাধারণ সম্পাদক পদে টানা তিনবার দায়িত্ব পালনের নজির নেই। এছাড়াও ওবায়দুল কাদের শারীরিক অবস্থাও তেমন ভালো নয়। এ কারণে প্রশ্ন উঠছে কে হবেন আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদক।

আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদক হিসেবে বেশ কয়েকটি নাম শোনা যাচ্ছে। তারা হলেন প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্যাহ, ড. আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান। এছাড়াও জোরালোভাবে শোনা যাচ্ছে টানা তিনবারের যুগ্ম সাধারণ সম্পাদক এবং বেশ কয়েকবার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করা মাহবুবউল আলম হানিফের নামও। একইসঙ্গে সাধারণ সম্পাদক হওয়ার আলোচনায় আছেন যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও ড. হাছান মাহমুদও।

তবে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম প্রস্তাব করা হয় কাউন্সিলে। আর এটি পাস হয় হ্যাঁ/না ভোটে। এ কারণে পরবর্তী সভাপতি ও সাধারণ সম্পাদক কে হবেন সেটা নির্ভর করছে প্রস্তাবনার ওপর। এছাড়াও বেশ কয়েকটি পদে রদবদলসহ নতুন যুক্ত হবেন ৮-১০ জন।

দেশের ৬৪টি জেলা ও ১২টি সিটি করপোরেশনসহ আওয়ামী লীগের মোট সাংগঠনিক জেলা কমিটি ৭৮টি। এসব জেলার আওতায় ৬২২টি উপজেলা কমিটি, ৫ হাজার ৬৪৩টি ইউনিয়ন কমিটি ও ৪৩ হাজার ৫৯৬টি ওয়ার্ড কমিটি রয়েছে।