২০৩০ সালে রমজান মাস হবে ২টি, ঈদ ৩টি! - বাংলা একাত্তর ২০৩০ সালে রমজান মাস হবে ২টি, ঈদ ৩টি! - বাংলা একাত্তর

রবিবার, ২২ মে ২০২২, ০৫:১৪ পূর্বাহ্ন

২০৩০ সালে রমজান মাস হবে ২টি, ঈদ ৩টি!

২০৩০ সালে রমজান মাস হবে ২টি, ঈদ ৩টি!

ঈদ মুসলিম জাতির জন্য অত্যন্ত বিশেষ একটি দিন। প্রতিবছর একমাস ব্যাপী রমজান পালন শেষে দুটি ঈদ পালন করে সমগ্র মুসলিম ধর্মাবলম্বীরা। তবে ২০৩০ সালটি হবে ভিন্ন। এই বছর দুটি রমজান ও দুটি ঈদুল ফিতর পালন করতে হবে। অর্থাৎ ওই বছর মোট ৩টি ঈদ (২টি ঈদুল ফিতর এবং একটি ঈদুল আজহা) পালন করবে বিশ্বের মুসলিমরা। এ তথ্য নিতান্তই কাল্পনিক নয়। লুনার ক্যালেন্ডার অনুযায়ী এবং চাঁদের গতিবিধি পর্যবেক্ষণ করে এমনটিই বলেছেন বিশেষজ্ঞরা। খবর দ্য ইসলামিক ইনফরমেশনের।

রহমত, মাগফেরাত আর নাজাতের বার্তা নিয়ে এসেছে পবিত্র রমজান মাস। প্রতিটি ধর্মপ্রাণ মুসলমানের জন্য রমজান মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিজেকে পরিশুদ্ধ করে নেওয়ার সময় রমজান মাস। পবিত্র এই মাসে রোজা পালন করে থাকেন বিশ্বের সকল মুসলমানরা।

প্রতিবছর ঘুরে একবার আসে পবিত্র রমজান মাস। কিন্তু ২০৩০ সালে দুইটি রমজান মাস পাবে ধর্মপ্রাণ মুসল্লিরা। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে দ্য ইসলামিক ইনফরমেশন সৌদি আরবের সংবাদমাধ্যম নিউজ ২৪।

২০৩০ সালে দুইটি রমজান হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার হাসান আহমেদ আল হারিরি। ইংরেজি বর্ষপঞ্জি ও চান্দ্রবছরের মাসগুলোর পার্থক্যের কারণে এমনটি হবে বলে জানিয়েছেন চন্দ্র বিশেষজ্ঞরা।

তারা বলছেন, ইংরেজি মাসগুলো সাধারণত ৩০ বা ৩১ দিনে হয়ে থাকে। কিন্তু চান্দ্রবছরের মাসগুলো হয়ে থাকে ২৯ বা ৩০ দিনে। মাসের দিনের পার্থক্যের কারণে ইংরেজি বছর শেষে চান্দ্রবছর ১১ দিন কমে যায়। এই ১১ দিন কমে যাওয়ায় ২০৩০ সালে মুসলমানরা দুইবার রমজান মাস পাবে বলে জানান চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খান।

২০৩০ সালে দুইবার রমজান মাস পাওয়ার সঙ্গে সঙ্গে সে বছর ৩৬টি রোজা হবে বলে জানান সৌদি আরব বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ুর অধ্যাপক ড. আবদুল্লাহ আল মুসনাদ। তবে ৩৬টি রোজা একবারে হবে না বলে জানিয়েছেন তিনি।

চান্দ্রবর্ষ হিসাবমতে, ২০৩০ সালে প্রথম রমজান মাস পাওয়া যাবে ৫ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি। ১৪৫১ হিজরির পবিত্র রমজান মাসে রোজা হবে ৩০টি। এর ঠিক ১০ মাস পর ২৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আরও একটি রমজান মাস পাওয়া যাবে। সে বছরে দ্বিতীয় রমজান মাসে ৬টি রোজা পাবে মুসলমানরা। বাকিগুলো পাবে পরের বছরের শুরুতে। সে হিসেবে ২০৩০ সালে হবে দুটি রমজান ও রোজা হবে ৩৬টি।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com