ওয়ানডে র‍্যাংকিংয়ে ৮৯১ রেটিং নিয়ে শচীনকে টপকে গেছেন বাবর - বাংলা একাত্তর ওয়ানডে র‍্যাংকিংয়ে ৮৯১ রেটিং নিয়ে শচীনকে টপকে গেছেন বাবর - বাংলা একাত্তর

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৫:০০ পূর্বাহ্ন

ওয়ানডে র‍্যাংকিংয়ে ৮৯১ রেটিং নিয়ে শচীনকে টপকে গেছেন বাবর

ওয়ানডে র‍্যাংকিংয়ে ৮৯১ রেটিং নিয়ে শচীনকে টপকে গেছেন বাবর

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে ১০০টি শতক হাঁকানো প্রথম ও একমাত্র ব্যাটার শচীন টেন্ডুলকার। ১০ বছর আগে ব্যাট-প্যাড তুলে রাখা শচীনকে এবার টপকে গেলেন বর্তমান সময়ের অন্যতম সেরা ব্যাটার বাবর আজম।

২০১৫ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় বাবরের। অল্প কিছুদিনেই আন্তর্জাতিক অঙ্গনে সমীহ আদায় করে নেন এই পাকিস্তানি ব্যাটার। বর্তমানে তো সময়ের সেরা একজন ক্রিকেটারদের মধ্যে শীর্ষেই অবস্থান তার। বর্তমান ওয়ানডে ব্যাটার র‍্যাংকিংয়েও শীর্ষে অবস্থান করছেন বাবর।

অপরদিকে, ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার শচীন। কেবল ওয়ানডে এই সাবেক ভারতীয় ব্যাটারের মোট সংগ্রহ ১৮ হাজার ৪২৬ রান। রান সংগ্রহের দিক দিয়ে শচীনের ধারেকাছেও নেই বাবর। ওয়ানডেতে বাবরের সংগ্রহ কেবল ৪ হাজার ৭১৯ রান। শচীন ওয়ানডে ম্যাচ খেলেছেন ৪৬৩টি, যেখানে বাবরের অভিজ্ঞতা কেবল ৮৬টি ম্যাচ। শচীনের ব্যাটিং গড় ৪৪.৮৩, তবে বাবরের গড় ৫৯.১৮। স্ট্রাইকরেটেও এগিয়ে বাবর, শচীনের ৮৭.২৩ ও বাবরের ৯০.২৯।

সর্বকালের সেরা আইসিসি ওডিআই ব্যাটিং র‍্যাংকিংয়ে শচীন এতদিন ছিলেন ১৫তম স্থানে। এই ভারতীয় ক্রিকেটারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ছিল ৮৮৭। ১৯৯৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ার সেরা এই রেটিং অর্জন করেছিলেন শচীন। অপরদিকে, ৮৯১ রেটিং নিয়ে শচীনকে টপকে গেছেন বাবর। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৩৯০ রান করে এই অর্জন ছিনিয়ে নিয়েছেন বাবর।

এই তালিকায় সবার ওপরে আছেন স্যার ভিভিয়ান রিচার্ডস। ১৯৮৫ সালে তার অর্জিত ৯৩৫ রেটিং এখনো কেউ ভাঙতে পারেনি। বর্তমান সময়ের ক্রিকেটারদের মধ্যে ৯১১ পয়েন্ট নিয়ে বিরাট কোহলি আছেন ষষ্ঠস্থানে। ৮৮৫ পয়েন্ট নিয়ে রোহিত শর্মা ১৮তম ও ৮৮০ নিয়ে ডেভিড ওয়ার্নার ১৯তম স্থানে আছেন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com