রোজার দিন ঝগড়া কইরো না, বলা মাত্রই ওরা গুলি করে

| আপডেট :  ১০ এপ্রিল ২০২২, ০১:৪০ অপরাহ্ণ | প্রকাশিত :  ১০ এপ্রিল ২০২২, ০১:৪০ অপরাহ্ণ

মুন্সিগঞ্জের সদর উপজে’লার মোল্লাকান্দি ইউনিয়নের নোয়াদ্দা ও চর বেশনাল গ্রামে শনিবার (৯ এপ্রিল) ভোর ৬টার দিকে বর্তমান চেয়ারম্যান রিপন পাটোয়ারী ও মহসিনা হক কল্পনার দলীয় সমর্থকদের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে দফায় দফায় সং’ঘর্ষ গু’লিবিনিময় ও ক’কটেল বি’স্ফোরণের ঘটনা ঘটে। ঘটনার পর থেকে ওই গ্রামে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

স্থানীয়রা জানান, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ২০১৬ সালে থেকে সদর উপজে’লা আ.লীগের যুগ্ম সম্পাদক রিপন হোসেন পাটোয়ারী ও আ.লীগ নেত্রী মহসিনার বি’রোধ চলে আসছে। গত কয়েক বছরে পক্ষ দুটির মধ্যে শতাধিকবার সং’ঘর্ষের ঘটনা ঘটেছে। ২০২১ সালে ইউপি নির্বাচনে রিপন পাটোয়ারী বিজয়ী হলে মহসিনা হকের লোকজনকে এলাকা ছাড়া করে দেয়। সম্প্রতি মহসিনা হকের লোকজন এলাকায় ফিরে এলে আবার দুইপক্ষের মধ্যে সং’ঘর্ষ শুরু হয়। এ ঘটনায় দুই পক্ষের অনেক মানুষ আ’হত হয়েছেন।

ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মহসিনা হক পক্ষের আ’হতরা হলেন, মোহাম্ম’দ রহমতউল্লাহ (২২), রানা ব্যাপারী (১৮), মো. শরিফ খান (২৫), সারোয়ার হোসেন (২৫), রিফাত হোসেন (৯) ও হনুফা বেগম (৬০)। রিপন হোসেন পাটোয়ারীপক্ষের আ’হতরা হলেন, তাসলিমা বেগম (৩৬), লালন মিয়া ও মানিক শিকদার। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

এ ঘটনায় গু’লিবিদ্ধ মাদরাসাছাত্র রিফাতের মা বলেন, আমার ছেলেকে বাড়িতে রেখে মরিচ তোলার জন্য জমিতে গিয়েছিলাম। ওই সময় ছেলে বাড়ির উঠানে খেলা করছিল। হঠাৎ রিপন পাটোয়ারীর লোকজন এসে এলোপাতাড়িভাবে করে। এতে আমার ছেলের হাতে ও পায়ে গু’লি লাগে।

আ’হত হনুফা বেগম বলেন, সকালে রিপন পাটোয়ারীর ২৫- ৩০ জন লোক আমাদের বাড়িতে আসে। এসময় আমি বলি রোজার দিন তোমরা কেউ ঝ’গড়া কইরো না। একথা বলার সঙ্গে সঙ্গে ওরা আমার পায়ে ছড়া গু’লি করে।

এ বি’ষয়ে সাবেক চেয়ারম্যান মহসিনা হক বলেন, গত ইউপি নির্বাচনের পর থেকেই আমার লোকজন গ্রামছাড়া ছিল। কিছুদিন আগে তাদেরকে সভার মাধ্যমে গ্রামে আনা হয়। তবে তার একদিন পরে আবারও আমাদের লোকজনের ও’পর হা’মলা করে পি’টিয়ে গ্রামছাড়া করে রিপনের লোকজন। যে কয়েকজন ছিল আজ ভোরে বেছে বেছে তাদের ও’পর হা’মলা করা হয়। তারা আমাদের বেশ কয়েকজনকে গু’লিবিদ্ধ করে আ’হত করেছে। প্রশাসনকে বলে আমরা কোনো সুরাহা পাচ্ছি না।

এ ঘটনায় মোল্লাকান্দি ইউনিয়নের চেয়ারম্যান রিপন হোসেন পাটোয়ারী বলেন, আমার বি’রুদ্ধে আনা অ’ভিযোগ মি’থ্যা। গত নির্বাচনের পর থেকে সাবেক ইউপি চেয়ারম্যান মহসিনা হকের অনেক লোকজন গ্রামের বাইরে ছিলেন। কয়েকদিন আগে একটি সভার মাধ্যমে তার লোকজনকে গ্রামে আনা হয়। গ্রামে আসার পর থেকেই তারা আবার ঝ’গড়া-বি’বাদে লিপ্ত হয়েছে। গত ২৮ মার্চ থেকে আজকে পর্যন্ত পরপর তিনটি সং’ঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনাগুলোতে আমার অন্তত ১০ থেকে ১৫ জন গু’লিবিদ্ধসহ আ’হত হয়েছে।

এ ঘটনায় মুন্সিগঞ্জ সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. আবু বক্কর সিদ্দিক বলেন, খবর পাওয়ার পরপরই পুলিশ ঘটনাস্থলে গেছে। পাশাপাশি ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। যারা গ্রামকে অশান্ত করার চেষ্টা করছে তাদের বি’রুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।