খনি থেকে তেল তুলছে আফগানিস্তান, দৈনিক আয় হচ্ছে দেড় লাখ ডলার! - বাংলা একাত্তর খনি থেকে তেল তুলছে আফগানিস্তান, দৈনিক আয় হচ্ছে দেড় লাখ ডলার! - বাংলা একাত্তর

রবিবার, ২২ মে ২০২২, ০৪:১৫ পূর্বাহ্ন

খনি থেকে তেল তুলছে আফগানিস্তান, দৈনিক আয় হচ্ছে দেড় লাখ ডলার!

খনি থেকে তেল তুলছে আফগানিস্তান, দৈনিক আয় হচ্ছে দেড় লাখ ডলার!

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সারপোল ও ফারিয়াব প্রদেশে তিনটি তেলের খনির সন্ধান পাওয়া গেছে। এসব খনিতে আট কোটি ৭০ লাখ ব্যারেল তেলের মজুদ রয়েছে বলে ধারণা করছেন খনি বিশেষজ্ঞরা।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সারপোল প্রদেশে একটি তেলের খনি উদ্বোধন করা হয়েছে। খনিটি থেকে নিজস্ব প্রযুক্তিতে তেল তুলবে ইসলামিক আমিরাত প্রশাসন। প্রাথমিক অবস্থায় এটি থেকে প্রতিদিন ২০০ টন তেল উত্তোলন করা হবে, যার বাজারমূল্য প্রায় দেড় লাখ ডলার। তালেবান সরকারের প্রথম উপ-প্রধানমন্ত্রী আব্দুল গনি বারাদার গতকাল শুক্রবার তেল উত্তোলন কাজের উদ্বোধন করেন। খবর তোলো নিউজ ও বখতার নিউজ।

মোল্লা আব্দুল গনি বারাদার বলেন, আমরা এখানে প্রকল্পটি উদ্বোধন করছি, যা সমগ্র আফগানিস্তানের জন্য একটি সম্পদ। তিনি জানান, কাশকারি ব্লকে দশটি তেলের কূপ রয়েছে এবং উত্তোলিত তেলের পরিমাণ প্রতিদিন ২০০ টন পর্যন্ত পৌঁছাবে। এ মাধ্যমে যে আয় হবে, তা দেশের বিভিন্ন অঞ্চলের পুনর্গঠন ও সংস্কারে ব্যয় করা হবে।

‘কাশকারি’ তেল খনি উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রী শাহাবুদ্দিন দেলোয়ার। তিনি বলেন, এই খনির তেল বিক্রির অর্থ আফগানিস্তানের পুনর্গঠনে কাজে লাগানো হবে এবং এক্ষেত্রে অবশ্যই সারপোল প্রদেশ অগ্রাধিকার পাবে।

দেশটির খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয় জানিয়েছে, কোনো কোম্পানির কাছে এ কূপ থেকে তেল উত্তোলনের দায়িত্ব দেওয়া হয়নি। ইসলামিক আমিরাত নিজেরাই এসব তেল উত্তোলন করবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com